দেশে ৬.১ লক্ষ ওয়াকফ সম্পত্তি: যার ৪৯ শতাংশ আছে কর্ণাটক, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশে উঠে এল নতুন তথ্য

দেশে ৬.১ লক্ষ ওয়াকফ সম্পত্তি: যার ৪৯ শতাংশ আছে কর্ণাটক, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশে উঠে এল নতুন তথ্য

 

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: অযোধ্যা বিতর্কের মাঝেই এবার সামনে এলো ওয়াকফ বোর্ডের সম্পত্তির খতিয়ান। ইতিমধ্যেই দেশজুড়ে ওয়াকফ বোর্ডের মোট সম্পত্তির পরিমাণ গণনা করার অভিযোগে একটি পিটিশন জমা পড়েছে সুপ্রিম কোর্টে।

সূত্রের খবর, গোটা দেশ জুড়ে এই মুহূর্তে প্রায় ৬.১ লক্ষ স্থাবর সম্পত্তি রয়েছে একাধিক ওয়াকফ বোর্ডের। তার মধ্যে ১.৬ লক্ষ সম্পত্তি রয়েছে শুধুমাত্র উত্তরপ্রদেশেই। যদিও গোটা ভারত জুড়ে এই সম্পদের প্রায় ৩শতাংশ ক্রয় করা হয়েছে।

অন্যদিকে জাতীয় ওয়াকফ ম্যানেজমেন্ট সিস্টেম অফ ইন্ডিয়া (ডাব্লুএএমএসআই) প্রকল্পের তথ্য অনুসারে, ২০২০ সালের ৩১ শে জানুয়ারি পর্যন্ত বিভিন্ন এসডাব্লুবির মালিকানাধীন মোট ৬,১৬,৭৩২ টি সম্পত্তি রয়েছে।

উত্তরপ্রদেশের ১.৬ লক্ষ সুন্নি ওয়াকফ বোর্ডের সম্পত্তির পাশাপাশি শিয়া বোর্ডের হাতে ১২,২২৯ টি স্থাবর সম্পত্তি রয়েছে বলেও জানা যাচ্ছে। একই সাথে পশ্চিমবঙ্গে রয়েছে ৮০, ৪৮০ টি সম্পত্তি এবং ৫৪,১৯৪টি সম্পত্তি কর্ণাটকে। শুধুমাত্র কর্ণাটক, পশ্চিমবঙ্গ এবং উত্তরপ্রদেশে রয়েছে ৪৯ শতাংশ সম্পত্তি। পাশাপাশি তামিলনাড়ুতে রয়েছে ৫৩, ৪৮৬টি সম্পত্তি এবং কেরালায় ৪২৩৮টি সম্পত্তি।

অভিজ্ঞ মহলের মতে দেশে প্রতিরক্ষা, রেল মন্ত্রকের পর তৃতীয় ব্যহৎ সম্পত্তি রয়েছে ওয়াকফ বোর্ডের, তবে অধিকাংশ ক্ষেত্রে তার আয় জমা পড়ে না ওয়াকফ বোর্ডে, অধিকাংশ ক্ষেত্রে শাসক দলের নেতা মন্ত্রীদের অধীনে বে আইনি দখল হয়ে আছে এই সম্পত্তি। মুসলিম বুদ্ধিজীবি মহলের ধারণা দেশের ওয়াকফ সম্পত্তি গুলো পূনরুদ্ধার করে তার আয় যদি দেশের মুসলিমদের আর্থ সামাজিক শিক্ষাগত মানোন্নয়নে ব্যয় করা হত তাহলে অনেকটাই উপকারে আসতো।