১০০ কোটির প্রতিশ্রুতিই সার! করোনা টিকা গবেষণার জন্য একটি টাকাও দেয়নি পিএম কেয়ার্স জানাল স্বাস্থ্যমন্ত্রক

১০০ কোটির প্রতিশ্রুতিই সার! করোনা টিকা গবেষণার জন্য একটি টাকাও দেয়নি পিএম কেয়ার্স জানাল স্বাস্থ্যমন্ত্রক

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট‘ গত বছরের জা‌নুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হলেও বারবার বিতর্ক ঘনিয়েছে টিকার জোগান নিয়ে। এবার সামনে এল একটি তথ্য। জানা গেল, টিকা সংক্রান্ত গবেষণা ও অন্যান্য খাতে ১০০ কোটি টাকা দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিল ‘পিএম কেয়ার্স ফান্ড’ তা তারা দেয়নি। তথ্য জানার অধিকার তথা আরটিআইয়ের উত্তরে এমনটাই জানিয়েছে খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক!

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সমাজকর্মী লোকেশ বাত্রা তথ্য জানার অধিকার আইনে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই বিষয়ে জানতে চান। এক জবাবে মন্ত্রকের তরফে জানানো হয়, ‘‘এখনও পর্যন্ত স্বাস্থ্য ও জনশিক্ষা বিভাগ থেকে যা জানানো হয়েছে, তার ভিত্তি বলা যায় এখনও পর্যন্ত এই খাতে পিএম কেয়ার্সের তরফে কোনও সাহায্য করা হয়নি।’’

উল্লেখ্য, ২০২০ সালের ১৩ মে পিএমও-র তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে পরিষ্কার বলা হয়েছিল, কোভিড-১৯-এর সঙ্গে ভারতের লড়াইয়ে ৩ হাজার ১০০ কোটি টাকা সাহায্য করবে মোদি সরকার। পিএম কেয়ার্স ফান্ড থেকে টিকার গবেষণা ও উন্নতিকল্পে ১০০ কোটি টাকা দেওয়া হবে। মুখ্য বিজ্ঞান উপদেষ্টার তত্ত্বাবধানে সেই টাকা খরচ করা হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছি‌ল। কিন্তু এবার খোদ স্বাস্থ্যমন্ত্রকই জানাল, প্রধানমন্ত্রীর (PM Modi) ওই তহবিল থেকে কোনও অর্থসাহায্যই করা হয়নি টিকার টিকা সংক্রান্ত গবেষণা ও অন্যান্য খাতে।