১১ বছর আগে আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু হয়েছিল বিরাট কোহলির

১১ বছর আগে আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু হয়েছিল বিরাট কোহলির

মাহাবুবুজ্জামান,বঙ্গ রিপোর্ট, কোলকাতা:
আজ টেস্ট ও ওডিআই ফরম্যাটে বিশ্বের ১ নম্বর ব্যাটসম্যানের শুরুটা কিন্তু একদমই সুখকর হয়নি। শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই ওডিআইতে মাত্র ১২ রান করে নুয়ান কুলশেখরার বলে লেগবিফোর হয়ে যান। এখন তিন নম্বর পজিশনে ব্যাটিং করলেও সেই ম্যাচে ওপেনিংয়ে নেমেছিলেন কোহলি। এরপরও ২০১১ সাল পর্যন্ত মাঝে মাঝেই দল থেকে বাদ পড়েছেন।

 

কিন্তু ফের পারফরম্যান্স করে ফিরে এসেছেন। গত ১১ বছরে ওডিআইতে দ্বিতীয় সর্বাধিক শতরানের (৪৩) মালিক বিরাট। কেরিয়ারের প্রথম সেঞ্চুরি আসে ২০০৯ সালে। গত ১১ বছরে ২৩৯ ওডিআই, ৭৭ টেস্ট ও ৭০ টি২০ খেলেছেন দেশের হয়ে। ওডিআইতে তার ঝুলিতে রয়েছে ১১, ৫২০ রান। টেস্টে ৬৬১৩ ও টি২০ তে ২৩৬৯ রান। ২০১১ সালে ধোনির নেতৃত্বে বিশ্বকাপজয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন কোহলি।

 

অস্ট্রেলিয়া সফরে ২০১৪ সাল ভারতীয় দলের টেস্ট অধিনায়ক হন বিরাট। অ্যাডিলেড টেস্টে চোটের জন্য খেলতে পারেননি ধোনি। সেই ম্যাচেই প্রথমবার টেস্টের ক্যাপ্টেন ক্যাপ পরেন। ম্যাচের প্রথম ইনিংসে ১১৫ রান করেছিলেন। চতুর্থ ভারতীয় হিসেবে টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেকে শতরান করেন। সেই সিরিজেই মেলবোর্ন বক্সিং ডে টেস্টের পর টেস্ট থেকে অবসর নেন ধোনি। বিরাটকে ফুলটাইম অধিনায়কত্ব দেওয়া হয়। ২০১৬ টি২০ বিশ্বকাপে অধিনায়কত্ব দেওয়া হয় বিরাটকে।

পরের বছরই ওডিআই দলেরও ক্যাপ্টেন হিসেবে নির্বাচিত হন। আইপিএলে ২০০৮ সাল থেকে আরসিবির হয়ে খেলছেন। ২০১৩ সাল থেকে নেতৃত্ব দিচ্ছেন। একাধিক রেকর্ডের পাশাপাশি ২০১৩ সালে অর্জুন, ২০১৭ সালে পদ্মশ্রী ও ২০১৮ সালে রাজীব গান্ধী খেলরত্ন সম্মানে ভূষিত করা হয় বিরাটকে। ২০১৭ সালের ১১ ডিসেম্বর দীর্ঘদিনের প্রেমিকা বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মাকে বিয়ে করেন ভারত অধিনায়ক। কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজে অনন্য নজির গড়েছেন। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে এক দশকে আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজারের উপর রান করেছেন।