পায়ে হেঁটে হজযাত্রার জন্য ইংল্যান্ড থেকে মক্কার উদ্দেশ্যে রওনা দিলেন ব্রিটিশ নাগরিক আদম মুহাম্মদ

পায়ে হেঁটে হজযাত্রার জন্য ইংল্যান্ড থেকে মক্কার উদ্দেশ্যে রওনা দিলেন ব্রিটিশ নাগরিক আদম মুহাম্মদ

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: হজ পালন করতে হেঁটে যাত্রা শুরু করেছেন এক ব্রিটিশ মুসলিম। এর মধ্যে নিজের হজযাত্রা লাইভ সম্প্রচার করে টিকটক তারকা হন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে এখন তার ৪০ লাখের ফলোয়ার এবং ২৮ লাখের বেশি লাইক হয়।

কুর্দি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আদম মুহাম্মদ নিজের প্রয়োজনীয় সামগ্রী একটি ট্রলিতে নিয়ে পথ চলা শুরু করেন । গত ১ আগস্ট সকালে যুক্তরাজ্যের উলভারহ্যাম্পটন শহরের নিজ বাড়ি থেকে তাঁর যাত্রা শুরু হয়। ২০২২ সালের হজে অংশ নেওয়ার পরিকল্পনা করেছেন এ হজযাত্রী। হজ শুরুর আগেই তিনি মক্কায় পৌঁছবেন বলে আশা করছেন এ ব্রিটিশ অভিযাত্রী।

নিজের হজযাত্রা বিশ্ববাসীকে জানাতে ইউটিউব, টিকটক ও ফেসবুকে লাইভ পথযাত্রা সম্প্রচার করেন। এর মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে পিস জার্নি ফ্রম দ্য ইউকে টু মক্কা নামে তাঁর ভিডিওগুলো বেশ সাড়া জাগিয়েছে।

প্রায় আড়াই শ কেজি ওজনের ট্রলি নিয়ে পথচলা শুরু করেন এ হজযাত্রী। আগামী এক বছর এ ট্রলিই তাঁর সহযাত্রী। এটি তিনি নিজের ঘর হিসেবে ব্যবহার করবেন। এখানে তিনি খাবার গ্রহণ করেন। রাতে তিনি এখানেই ঘুমিয়ে থাকেন। পবিত্র মক্কা নগরীতে পৌঁছতে তাঁকে প্রায় চার হাজার দুই শ মাইল পথ অতিক্রম করতে হবে। দীর্ঘ পথ পাড়ি দিতে তাতে এক হাজার ৩৩০ ঘণ্টা হাঁটতে হবে।

দীর্ঘ পথ পাড়ি দেওয়া তাঁর সহজতর নয়। তদুপরি যাত্রার পুরো সময় তিনি সব মুসলিমের জন্য দোয়া করছেন। মহান আল্লাহর কাছে তিনি পুরো বিশ্বের নিরাপত্তা ও রোগমুক্তি চেয়ে দোয়া করেন। তা ছাড়া সবার কাছে তাঁর নিরাপদ যাত্রার জন্য দোয়া কামনা করেন।

হেঁটে হজযাত্রার মাধ্যমে তিনি নিজের খ্যাতি চান না। বরং বিভিন্ন সংবাদপত্রে ইসলাম ধর্মকে নেতিবাচক হিসেবে যে অপপ্রচার চালানো হয়, তিনি এর প্রতিবাদে একটি মানবিক দৃষ্টান্ত স্থাপন করতে চান। যেন মানুষ তাঁকে দেখে ইসলাম সম্পর্কে জানতে অনুপ্রাণিত হয়। সূত্র : বার্মিংহাম মেইল