প্রায় ৬ মাস পরে সেঞ্চুরি করলেন বিরাট কোহলি

প্রায় ৬ মাস পরে সেঞ্চুরি করলেন বিরাট কোহলি

মাহাবুবুজ্জামান,বঙ্গ রিপোর্ট স্পোর্টস ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআইতে ১২৫ বলে ১২০ রান করেছেন। ওডিআইতে এটা বিরাটের ৪২ তম শতরান। আর এই মাইলস্টোনে পৌঁছোতে পৌঁছোতেই আরও কতগুলো নজির স্পর্শ করেছেন ভারত অধিনায়ক। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলো–

১. ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ওডিআইতে সবচেয়ে বেশি রানের মালিল এখন বিরাট। রবিবার তিনি টপকে গেলেন জাভেদ মিঁয়াদাদকে। প্রাক্তন পাক তারকা করেছেন ১৯৩০ রান। সেখানে বিরাটের ঝুলিতে এখন ২০৩২।

২. টপকে গেলেন সৌরভ গাঙ্গুলিকে। ওডিআই ক্রিকেটে তাঁর মোট রান ১১৩৬৩। এদিন তাকে টপকে যান বিরাট ইনিংসের ৩২ তম ওভারে। তিনিই এখন ভারতের দ্বিতীয় সর্বাধিক রানের মালিক একদিনের ক্রিকেটে।

৩. ২ দেশের দ্বিপাক্ষিক সিরিজে ওডিআই ফরম্যাটে সবচেয়ে বেশি ৩টি সেঞ্চুরির মালিক এখন কোহলি। টপকে গেলেন প্রাক্তন উইন্ডিজ ক্রিকেটার ডেসমন্ড হেইনসকে।

৪. কোনো প্রতিপক্ষের বিরুদ্ধে দ্রুততম দু হাজার রান করা প্রথম ক্রিকেটার। উইন্ডিজদের বিরুদ্ধে ৩৪ ইনিংসে এই নজির গড়লেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৭ ইনিংসে ২০০০ রান করেছেন রোহিত। তিনি দ্বিতীয় স্থানে এখন।

৫.একমাত্র ক্রিকেটার হিসেবে তিনটি দেশের বিরুদ্ধে মোট ৮ সেঞ্চুরি করলেন। তালিকায় ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও আছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।

৬. অধিনায়ক হিসেবে ওডিআইতে ২০টি সেঞ্চুরি করলেন বিরাট।

৭. রবিবার ১২০ রান করেছেন বিরাট। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওডিআইতে এটাই এখন সর্বোচ্চ ব্যক্তিগত রান। তিনি টপকে গেলেন ব্রায়ান লারার ২০০৩ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে করা ১১৬ রানের ইনিংসকে।