কুম্ভমেলার পর এবার চারধামে জমায়েত নিয়ে উত্তরাখণ্ড সরকারকে ভৎসনা করল হাইকোর্ট

    কুম্ভমেলার পর এবার চারধামে জমায়েত নিয়ে উত্তরাখণ্ড সরকারকে ভৎসনা করল হাইকোর্ট

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: অতিমারী করোনার মধ্যেই কুম্ভমেলার আয়োজন করে বিতর্কে পড়তে হয়েছিল উত্তরাখণ্ড সরকারকে। কিন্তু এরপরও সরকার চারধাম যাত্রায় অনুমোদন দিয়েছে। আর এই নিয়েই সেরাজ্যের সরকারকে রীতিমতো ভর্ৎসনা করল উত্তরাখণ্ড হাই কোর্ট। আদালত জানিয়ে দিল, যেভাবে করোনা অতিমারীর এই ভয়াবহ পরিস্থিতিতেও কুম্ভের পরে চারধাম যাত্রায় কোভিড বিধি মানা হচ্ছে না তা লজ্জাজনক।

    কুম্ভের পরে চারধাম যাত্রারও অনুমতি দেওয়া প্রসঙ্গে এদিন হাইকোর্টের প্রধান বিচারপতি আরএস চৌহান ও বিচারপতি অলোক ভার্মার বেঞ্চ রীতিমতো তিরস্কার করে উত্তরাখণ্ড সরকারকে। আদালত সাফ জানায়, ‘‘যান, গিয়ে দেখে আসুন সেখানে কী হচ্ছে।’’ সম্প্রতি চারধাম মন্দিরগুলি খুলে দেওয়া হয়েছে নিয়মিত প্রার্থনার জন্য। কিন্তু অভিযোগ, সেখানে সামাজিক দূরত্ব কিংবা মাস্ক পরার মতো কোভিড বিধিগুলি মানা হচ্ছে না। যদিও পর্যটন সচিব দি‌লীপ জাওয়ালকারের দাবি, প্রতিটি মন্দিরেই নির্দিষ্ট সংখ্যক পর্যবেক্ষক রয়েছেন যাতে কোভিড বিধি মানা হয়। কিন্তু আদালত এদিন জানিয়ে দেয়, সোশ্যাল মিডিয়ায় যে ছবি, ভিডিও উঠে আসছে তা এই দাবির সপক্ষে যাচ্ছে না।

    ওই প্রসঙ্গ তুলে এদিন আদালত জানায়, ‘‘কেন আমরা এভাবে আমাদের নিজেদেরই লজ্জিত করছি? আপনারা আদালতকে বোকা বানাতেই পারেন। কিন্তু মানুষকে বোকা বানাতে পারবেন না। দেশের লক্ষ লক্ষ মানুষের জীবন নিয়ে খেলছেন আপনারা।’’