ভারত বনাম নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টে ইতিহাস গড়লেন আজাজ ইউনুস প্যাটেল: বিশ্বব্যাপী প্রশংসা

ভারত বনাম নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টে ইতিহাস গড়লেন আজাজ ইউনুস প্যাটেল: বিশ্বব্যাপী প্রশংসা

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ভারত বনাম নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টে ইতিহাস গড়ে ফেললেন কিউয়ি স্পিনার ভারতীয় বংশোদ্ভূত আজাজ ইউনুস প্যাটেল। ভারতীয় ইনিংসের ১০ জনকেই আউট করলেন ওয়াংখেড়েতে। ইতিহাসে এমন কীর্তি এর আগে মাত্র দুজনের- জিম লেকার এবং অনিল কুম্বলের। ভারত প্ৰথম ইনিংস শেষ করল ৩২৫-এ। আর আজাজ প্যাটেলের বোলিং হিসেব ১১৯/১০।

আজাজ প্ৰথম দিনে চার উইকেট নিয়েছিলেন। তাঁর দুর্ধর্ষ বোলিং স্পেলে একে একে ফিরে গিয়েছিলেন শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি এবং শ্রেয়স আইয়ার। দ্বিতীয় দিনে দুটো সেশনের মধ্যেই বাকি ছয়জনকেও আউট করে বেনজির মাইলফলক গড়ে ফেলেন তিনি।

মুম্বইয়ে জন্ম। তারপরে পরিবারের সঙ্গে পাড়ি দিয়েছিলেন নিউজিল্যান্ড। জন্মশহরে এসেই ইতিহাস গড়লেন তিনি।

একই ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির প্ৰথমে গড়েন ইংল্যান্ডের জিম লেকার। ১৯৫৬-এ অস্ট্রেলিয়ার ১০ জনকেই আউট করেছিলেন তিনি। ওল্ড ট্র্যাফোর্ডে নজির গড়ে তাঁর দখলে ছিল ৫৩/১০। ইংল্যান্ড সেই টেস্ট জিতেছিল ইনিংস এবং ১৭০ রানে।

জিম লেকারের ইতিহাস এরপরে ফিরে আসে ফিরোজ শাহ কোটলায় অনিল কুম্বলের হাত ধরে। ১৯৯৯-এ পাকিস্তানের ১০ জনই শিকার অনিল কুম্বলের ঘূর্ণিতে। মাত্র ৭৪ রান খরচ করে বিপক্ষের ১০ উইকেট তুলে নেন কিংবদন্তি ভারতীয়।

২০১৮-য় আজাজের টেস্ট অভিষেক ঘটে পাকিস্তানের বিরুদ্ধে আবু ধাবিতে। কেরিয়ারের ১১ টেস্ট ম্যাচে আজাজের সংগ্রহে ২৭.২০ গড়ে ৩৯ উইকেট। কানপুরে প্ৰথম টেস্টেও ব্যাট হাতে ঢাল হয়ে দাঁড়িয়ে দলের নিশ্চিত পরাজয় আটকে দিয়েছিলেন।

কে এই আজাজ?
১৯৮৮ সালে ২১ অক্টোবর মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন আজাজ, পিতার নাম ইউনুস প্যাটেল, মা শাহনাজ প্যাটেল। বাবা একজন রেফ্রিজারেটর ব্যবসায়ী ও মা একজন স্কুল শিক্ষিকা। ভারতীয় বংশোদ্ভূত এই ক্রিকেটার ৮ বছর বয়সে ভারতের মুম্বাই হতে নিউজিল্যান্ডে অভিবাসিত হন। আজাজ স্নাতক ডিগ্রি লাভ করেন অ্যাভোনডেল কলেজ থেকে। তার স্ত্রীর নাম নিলোফার প্যাটেল। ভারতীয় বংশোদ্ভূত এই ক্রিকেটারের সাফল্যে বিশ্ব ক্রিকেটপ্রেমী নেটিজেনরা প্রশংসায় ভেসেছে।