অমিত শাহের হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে সুর চড়ালেন দক্ষিণী অভিনেতা রজনীকান্ত

অমিত শাহের হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে সুর চড়ালেন দক্ষিণী অভিনেতা রজনীকান্ত

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে এবার সুর চড়ালেন বিখ্যাত অভিনেতা রজনীকান্ত। হিন্দি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্যের পর প্রতিবাদে গর্জে উঠেছে দেশের অহিন্দি ভাষী অঞ্চলগুলি। জোর করে যদি হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা করে কেন্দ্রীয় সরকার, তাহলে সেটা মেনে নেবে না তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের অন্যান্য রাজ্যগুলো।

চেন্নাই বিমানবন্দরের সামনে দাঁড়িয়ে সংবাদমাধ্যমে কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘‌হিন্দি ভাষাকে চাপিয়ে দেওয়া উচিত হবে না। দক্ষিণ ভারতের কোনও রাজ্যই তা মেনে নেবে না। শুধু হিন্দি বলে নয়, কোনও ভাষাকেই চাপিয়ে দেওয়া উচিত হবে না। এটা ঠিকই যে, একটি নির্দিষ্ট ভাষা দেশের উন্নতি ও সম্প্রীতির জন্য ভাল। কিন্তু সেটা আমাদের দেশের সম্ভব নয়। ভারতে ‘‌বৈচিত্রের মধ্যে ঐক্য’‌ই বেশি ভাল মানায়।’‌

হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয়েছেন তামিলনাড়ুর আরেক অভিনেতা-রাজনীতিবিদ কমল হাসান। তিনি বলেন, ‘ভারতের গণতান্ত্রিক পরিকাঠামোয় এ ধরণের সিদ্ধান্ত উচিত নয় কেন্দ্রের। ভারতীয় প্রজাতন্ত্র গঠনের সময় বৈচিত্র্যের মধ্যে ঐক্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

এখন কোনও শাহ, সুলতান বা সম্রাট সেই প্রতিশ্রতিকে ভাঙতে পারবেন না। ভাষার জন্য যুদ্ধ বেঁধে যেতে পারে। ভারত বা তামিলনাডুতে এমন যুদ্ধের কোনও প্রয়োজন নেই। আমরা সব ভাষাকেই সম্মান করি। কিন্তু মাতৃভাষা সব সময়ই তামিল থাকবে।’ বিজেপি শাসিত কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পাও স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের তীব্র নিন্দা করেছেন।