স্কুলের আরবী পদে SC, ST, OBC-B আসনে কর্মপ্রার্থী না থাকায় পদগুলি জেনারেল করার দাবি নিয়ে বিকাশ ভবনে যুব ফেডারেশন

স্কুলের আরবী পদে SC, ST, OBC-B আসনে কর্মপ্রার্থী না থাকায় পদগুলি জেনারেল করার দাবি নিয়ে বিকাশ ভবনে যুব ফেডারেশন

 

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: স্কুল সার্ভিস কমিশনের উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় আরবি বিষয়ে সংরক্ষিত আসন গুলিতে উপযুক্ত কর্ম প্রার্থী না থাকায় ওই সংরক্ষিত আসনগুলি বিধি অনুযায়ী সাধারণ অসংরক্ষিত আসনে রূপান্তর করার আবেদন নিয়ে বিকাশভবনে রাজ্যের শিক্ষা দপ্তরে ডেপুটেশন সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের।

 

সংগঠনের পক্ষে সাধারণ সম্পাদক মহঃ কামরুজ্জামান এক প্রেস বিবৃতিতে বলেন রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় আরবি বিষয়ের বহু আসন প্রায় এক দশক ধরে এসটি, এসসি, ওবিসি বি কর্মপ্রার্থীদের জন্য সংরক্ষিত আসন হিসেবে বরাদ্দ হয়ে আছে। কিন্তু উপযুক্ত কর্মপ্রার্থী না পাওয়ায় ওই সংরক্ষিত আসন গুলিতে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে না। ফলে স্কুলগুলিতে শিক্ষার্থীদের আরবি ভাষার পাঠ গ্রহণ ব্যাহত হচ্ছে। পাশাপাশি রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের স্নাতক ও স্নাতকোত্তর উত্তীর্ণ চাকরিপ্রার্থী বা কর্মপ্রার্থীদের বঞ্চনার শিকার হতে হচ্ছে। Direct Recruitment Rules Dereserve বিধি অনুযায়ী (No-36020/2/2007EstRes) Dated 7th December 2009, চলতি নিয়োগ প্রক্রিয়ায় ওই সংরক্ষিত আসন গুলি অসংরক্ষিত সাধারণ আসনে রূপান্তর করার দাবি কামরুজ্জামানের। তিনি বলেন ইতিমধ্যে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ সংরক্ষিত আসনে কর্ম প্রার্থী না থাকায় ওই আসনগুলি অসংরক্ষিত আসনে রূপান্তর করে দিয়েছেন। যার Memo No 740/BPE/2021 Dated 06/07/2021।

 

এদিন ডেপুটেশনে দাবি করা হয়

১. স্কুল সার্ভিস কমিশনের চলতি নিয়োগ প্রক্রিয়ায় উচ্চ প্রাথমিকে (v- viii) আরবি বিষয়ের সংরক্ষিত আসন গুলিকে অসংরক্ষিত আসনে রূপান্তর করতে হবে।

 

২. সংরক্ষিত আসন গুলোতে উপযুক্ত কর্ম প্রার্থী না থাকায় স্কুলগুলিতে আরবি ভাষা শিক্ষার পাঠদান প্রক্রিয়া ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। অবিলম্বে শিক্ষার্থীদের স্বার্থে এই সমস্যার আশু সমাধান প্রয়োজন। এ বিষয়ে স্কুলশিক্ষা শিক্ষা দপ্তরকে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করতে হবে।

 

৩. এস সি এবং এস টি কর্মপ্রার্থীদের আরবি বিষয়ে আসন সংরক্ষিত হওয়ার ফলে তারা সংরক্ষণের সুযোগ হারাচ্ছেন । এই জনগোষ্ঠী গুলিকে অন্য বিষয়ে সংরক্ষিত আসন বরাদ্দ করে এস সি এবং এস টি কর্মপ্রার্থীদের সংরক্ষণের ১০০ শতাংশ সুবিধা দিতে হবে।

 

 

প্রতিনিধি দলে মহঃ কামরুজ্জামানের সঙ্গে ছিলেন সংগঠনের সহ সম্পাদক নাজমুল আরেফীন, কেন্দ্রীয় নেতৃত্ব ইদ্রিস আলী মণ্ডল, কেন্দ্রীয় সদস্য হাসানুজ্জামান সহ চাকরি প্রার্থীদের একঝাঁক তরুণ মুখ।