বেলগাছিয়া মুসলিম লাইব্রেরি: পাঠকের বই পড়ার চাহিদা মেটানোর পাশাপাশি চাকরির পরীক্ষার কোচিং দিয়ে চলেছে

বেলগাছিয়া মুসলিম লাইব্রেরি: পাঠকের বই পড়ার চাহিদা মেটানোর পাশাপাশি চাকরির পরীক্ষার কোচিং দিয়ে চলেছে

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: উত্তর কলকাতা অবস্থিত বেলগাছিয়া মুসলিম লাইব্রেরি।১৯৩০ সালে প্রতিষ্ঠিত এই লাইব্রেরিটি প্রথমে ধর্মীয় বই, গোয়েন্দা উপন্যাস এবং সাহিত্য বইয়ের কেন্দ্র ছিল। লাইব্রেরির আধুনিক ভবনটি ২০০২ সালে নির্মিত হয়েছিল। তারপরে সেখানে স্টাডি সেন্টার স্থাপন করা হয়েছে যাতে ছেলে -মেয়েরা এখানে এসে পড়াশোনা করতে পারে এবং পরীক্ষার প্রস্তুতি নিতে পারে। পাশাপাশি পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের জন্য কোচিং দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। গত ৭ বছরে এখান থেকে ৮৬ জন যুবক সফলভাবে সিভিল সার্ভিস, বিভিন্ন পরিষেবা, রেলওয়ে, ব্যাঙ্ক এবং অন্যান্য উচ্চ পদে চাকুরী পেয়েছেন।

বেল গাছিয়া মুসলিম লাইব্রেরির সেক্রেটারী নাসিরউদ্দিন খান যিনি কলকাতা ট্রামওয়েতেও কর্মরত। তিনি বলেন আমরা সরকারের কাছ থেকে এখনও কোন সহযোগিতা পায়নি। স্থানীয় মানুষদের সহযোগীতায় লাইব্রেরিটি চলে। তাছাড়াও লাইব্রেরির আয় বাড়ানোর জন্য এর দোতলায় একটি স্কুল ভাড়া দেওয়া হয়েছে। এই আয় থেকে লাইব্রেরির খরচ বহন করা হয়।

এই কোচিং সেন্টারটি শুধু বেল গাছিয়ার তরুণদেরই প্রশিক্ষণের কেন্দ্র নয়, তপসিয়া, মেটিয়াব্রুজ, খিদরপুর, এমনকি দক্ষিণবঙ্গ ,পূর্ব ও পশ্চিম মেদীনিপুর থেকেও এখানে কোচিংয়ের জন্য কর্মপ্রার্থীরা আসে। মুসলিম এবং অমুসলিম উভয় সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা এখানে আসে।