করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দেশ: ২ সপ্তাহের লকডাউন ঘোষণা রাজস্থান সরকারের

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দেশ: ২ সপ্তাহের লকডাউন ঘোষণা রাজস্থান সরকারের

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানার পর থেকেই যে আশঙ্কা আমজনতাকে গ্রাস করেছিল, সেটাই কি এবার বাস্তবায়িত হতে চলেছে! সংক্রমণের গতিতে রাশ টানতে এবার কড়া লকডাউনের পথে হাঁটল রাজস্থান সরকার। মরুরাজ্যে আজ থেকে আগামী ৩ মে পর্যন্ত কড়া লকডাউন জারি করার সিদ্ধান্ত নিয়েছে অশোক গেহলট সরকার।

মহারাষ্ট্র, দিল্লি, উত্তরপ্রদেশ, গুজরাট, মধ্যপ্রদেশের মতো ভয়াবহ পরিস্থিতি না হলেও, রাজস্থানের করোনা পরিস্থিতি রীতিমতো উদ্বেগজনক। গতকালই সেরাজ্যে প্রথমবার দৈনিক আক্রান্ত পেরিয়েছে ১০ হাজার। এর মধ্যে স্রেফ রাজধানী জয়পুরে COVID-19 আক্রান্ত হয়েছেন ২ হাজারের বেশি মানুষ। এই মুহূর্তে রাজস্থানের অ্যাকটিভ ৬৭ হাজার। তাই একপ্রকার বাধ্য হয়ে কড়া লকডাউনের পথে হাঁটতে হল সেরাজ্যের কংগ্রেস সরকারকে।

গতকাল রাজস্থান সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ২ সপ্তাহ রাজ্যজুড়ে ‘জন অনুশাসন পক্ষ’ পালন করা হবে। এই ১৫ দিন শুধুমাত্র জরুরি পরিষেবা ছাড়া আর কোনও পরিষেবা মিলবে না। দোকানপাট, বাজারঘাট বন্ধ থাকবে। বিনা প্রয়োজনে বাড়ির বাইরে বেরনো যাবে না। সবজি, ফল, দুধ এবং অন্যান্য গৃহস্থালির সামাগ্রী বিক্রি করা যাবে সন্ধে ৭টা পর্যন্ত। রান্নার গ্যাসের দোকান এবং পেট্রল পাম্প খোলা থাকবে রাত ৮টা পর্যন্ত। তবে, পরিযায়ী শ্রমিকদের ফিরে যাওয়া রুখতে শিল্পকেন্দ্রগুলি আংশিক খোলা রাখা হবে। সংবাদকর্মীদেরও এই লকডাউনের বাইরে রাখা হয়েছে। নিয়ন্ত্রিতভাবে চলবে গণপরিবহণও।