গোয়ায় তৃণমূলের রাজনীতি লাভবান হবে বিজেপি! কংগ্রেসের পর এবার সুর চড়ালেন শিবসেনা

গোয়ায় তৃণমূলের রাজনীতি লাভবান হবে বিজেপি! কংগ্রেসের পর এবার সুর চড়ালেন শিবসেনা

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: গোয়া প্রসঙ্গে তৃণমূলের বিরুদ্ধে সুর চড়াল শিবসেনা। তাদের সাফ কথা, ঘাসফুল শিবির গোয়ায় যা করছে, তাতে আখেরে লাভবান হবে বিজেপি। শিবসেনা নেতা সঞ্জয় রউত দলের মুখপত্র ‘সামনা’-য় সরাসরি এই নিয়ে অভিযোগ তুলেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় নিজে যখন বিজেপির বিরুদ্ধে লড়াই করছেন, তখন তাঁর এই ধরনের অবস্থান মানায় না বলেও মন্তব্য করেছেন রউত। গোয়ায় তৃণমূলের পক্ষে ঢেউ তোলার চেষ্টা হচ্ছে, তৃণমূল বিপুল পরিমাণে টাকা খরচ করছে বলে অভিযোগ করে সেই টাকার উৎস কী, তা নিয়েও রউত প্রশ্ন তুলেছেন। বিশদে না গিয়ে শিবসেনা নেতা কটাক্ষের সুরে বলেছেন, “অনেকেই বলছে, এই টাকার উৎস অন্য কোথাও রয়েছে”!

গোয়ায় তৃণমূল সক্রিয় হওয়ার পরেই ‘আসল উদ্দেশ্য’ নিয়ে প্রশ্ন তুলেছিল কংগ্রেস নেতৃত্ব। গত কয়েক মাসে গোয়ায় কংগ্রেসের একাধিক নেতা তৃণমূলে যোগ দেন। কংগ্রেসের অভিযোগ ছিল, তৃণমূল আসলে কংগ্রেসকে দুর্বল করে বিজেপির ফায়দা করে দিতে চাইছে।

কিন্তু দু’দিন আগে তৃণমূলের গোয়ার ভারপ্রাপ্ত নেত্রী মহুয়া মৈত্র টুইট করে বিজেপিকে হারাতে কংগ্রেস-সহ সব দলকে সংযুক্ত করেন। তবে কংগ্রেসের তরফে দায়িত্বশীল বর্ষীয়ান নেতা পি চিদম্বরম বলেন, বিজেপিকে হারাতে কেউ যদি কংগ্রেসকে সমর্থন করতে চায়, তা হলে ‘না’ বলার কিছু নেই। ‘আনুষ্ঠানিক’ প্রস্তাব এলে বিবেচনা করা যাবে।

শিবসেনা কিছু দিন আগে মহারাষ্ট্রের মতো গোয়াতেও কংগ্রেস, শিবসেনা, এনসিপির জোটের কথা বলেছিল। রউত নিজে গোয়ায় গিয়ে কংগ্রেস, এনসিপি নেতাদের সঙ্গে বৈঠক করেন। এ বার তিনি তৃণমূলকে নিশানা করায় নতুন করে গোয়ার রাজনীতিতে চাঞ্চল্য তৈরি হয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের মুম্বই সফরের সময় শিবসেনার তরফে আদিত্য ঠাকরে ও রাউত তৃণমূলনেত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন। তিনিই এ বার দলীয় মুখপত্রে লিখেছেন, কংগ্রেস-সহ অন্য দলের নির্ভরযোগ্য নয়, এমন নেতাদের তৃণমূল নিজের দলে নিয়ে এসেছে। কংগ্রেসের বিরুদ্ধে কাজ করার জন্যও তৃণমূলের সমালোচনা করে রউত বলেছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে এটা শোভা পায় না। তাঁর মন্তব্য, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপির লক্ষ্য, কংগ্রেসের অস্তিত্ব মুছে ফেলা, সেটা বোঝা যায়। কিন্তু মমতারও একই লক্ষ্য হলে সেটা তাঁর ভাবমূর্তির সঙ্গে খাপ খায় না।”