ফিলিস্তিনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়ার দাবি ব্রিটিশ সংসদ সদস্যদের

ফিলিস্তিনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়ার দাবি ব্রিটিশ সংসদ সদস্যদের

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট:জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে ফিলিস্তিন রাষ্ট্রকে অবিলম্বে স্বীকৃত দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের সংসদ সদস্যরা। বৃহস্পতিবার হাউস অফ কমন্সে জনবসতি ও সংযোজন নিয়ে বিতর্ক চলাকালীন তারা এ কথা বলেন। সংসদে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী জেমস ক্লেবারলি বলেন, আমরা একটি স্থিতিশীল, সুরক্ষিত এবং শান্তিপূর্ণ দ্বি-রাষ্ট্রীয় সমাধান চাই।

১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে ইসরায়েল ও ফিলিস্তিনের কাছাকাছি জেরুজালেমকে উভয় রাষ্ট্রের অংশীদার রাজধানী হিসেবে, পাশাপাশি শরণার্থীদের ন্যায্য এবং বাস্তববাদী বসতি স্থাপন করা এবং আমরা বিশ্বাস করি যে, অঞ্চলটির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানই একমাত্র কার্যকর দীর্ঘমেয়াদী সমাধান, যোগ করেন জেমস ক্লেবারলি।

এখন একটি সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা ফিলিস্তিনি কর্তৃপক্ষকে ইসরায়েলের সঙ্গে বসতে উৎসাহিত করতে পারি এবং যুক্তরাষ্ট্র, আরব দেশগুলো ও তাদের মিত্রদের সঙ্গে যুক্তরাজ্য একটি প্রতিলিপি তৈরি করে প্রস্তাব রাখা যায়। লেবার পার্টির সংসদ সদস্য স্টিফেন কিনক বলেন, যুক্তরাজ্য সরকারের উচিত অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ জনবসতির উদ্যোগ বর্জন এবং সেখানে তাদের দ্বারা উৎপাদিত সকল পণ্য নিষিদ্ধ করা।

যুক্তরাজ্যে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জোমলত বার্তা সংস্থা ওয়াফাকে বলেন, তিনি সংসদের অধিবেশনকে একটি স্পষ্ট বার্তা বলে বিবেচনা করেছেন যে, যুক্তরাজ্যের জনগণ ফিলিস্তিনকে সমর্থন করে এবং আন্তর্জাতিক আইনের সঙ্গে মিল রেখে ফিলিস্তিনিদের অধিকারের পক্ষে।