ক্ষমতায় এলে সিএএ এনআরসি বাতিল হবে: অসমে ঘোষণা রাহুল গান্ধীর

    ক্ষমতায় এলে সিএএ এনআরসি বাতিল হবে: অসমে ঘোষণা রাহুল গান্ধীর

     

     

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: বাংলার পাশাপাশি অসমেও দোরগোড়ায় নির্বাচন। আর ভোটের মুখে অসমে জ্বলন্ত ইস্যু সিএএ। আর এই ইস্যুতেই অসমে নাগরিকত্ব আইন নিয়ে সুফল তুলতে মরিয়া কংগ্রেস মহাজোট। শুক্রবার অসমে গিয়ে নাগরিকত্ব আইন নিয়ে বিজেপিকে বিঁধলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ক্ষমতায় এলে অসমে নাগরকিত্ব আইন কার্যকর হবে না বলে জানিয়ে দিলেন তিনি।

     

     

    এদিন ডিব্রুগড়ে পড়ুয়াদের একটি অনুষ্ঠানে বিজেপিকে নিশানা করে বলেন, নাগপুর থেকে একটা শক্তি দেশ চালাচ্ছে। একনায়কতন্ত্র দেশকে নিয়ন্ত্রণ করছে। এবার যুব সম্প্রদায় এই শক্তিকে রুখে দেবে। ‌বিজেপি প্রতিশ্রতি দিয়ে কথা রাখেনি বলে মন্তব্য করে উদাহরণ টেনেছেন তিনি। তিনি আরও বলেন, চা শ্রমিকদের ৩৫১ টাকা দৈনিক মজুরির প্রতিশ্রুতি দিয়ে ১৬৭ টাকা করে দিচ্ছে বিজেপি। রাহুল গান্ধী বলেন, ‘‌আমি নরেন্দ্র মোদি নই, আমি মিথ্যা বলি না।’‌

     

     

    এদিন প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত প্রকল্পকেও কটাক্ষ করেন রাহুল গান্ধী। তিনি বলেন, প্রধানমন্ত্রী ‘মেক ইন ইন্ডিয়া’র কথা বলেন, কিন্তু মোবাইল, জামাকাপড় দেখলেই বুঝতে পারবেন তাতে লেখা ‘মেড ইন চায়না’। ‘মেড ইন আসাম’ বা ইন্ডিয়া লেখা থাকে না। কিন্তু আমরা ‘মেড ইন আসাম’ দেখতে চাই, ‘মেড ইন ইন্ডিয়া’ দেখতে চাই।

     

     

    অসমের মানুষের মন পেতে ওই সভা থেকে ৫টি অঙ্গীকার করেন রাহুল। চা শ্রমিকদের দৈনিক ৩৬৫ টাকা বেতন, সিএএ বাতিল, ৫ লক্ষ চাকরি, ২০০ ইউনিট পর্যন্ত নিঃশুল্ক বিদ্যুৎ এবং গৃহিনীদের ২ হাজার টাকা করে ভাতার ঘোষণা করেন তিনি। চা শিল্পের জন্য বিশেষ মন্ত্রক তৈরি করারও প্রতিশ্রুতি দেন রাহুল। চা শ্রমিকদের সঙ্গে তাদের সমস্যার কথা আলোচনা করে ইস্তেহার প্রকাশ করা হবে বলে জানান তিনি।