সংবিধানে ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে নাগরিকত্বের কোন স্থান নেই: CAB নিয়ে সোচ্চার সিদ্দিকুল্লাহ চৌধুরী

    সংবিধানে ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে নাগরিকত্বের কোন স্থান নেই: CAB নিয়ে সোচ্চার সিদ্দিকুল্লাহ চৌধুরী

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) যত দ্রুত সম্ভব সংসদে পাশ করাতে মরিয়া বিজেপি সরকার। নাগরিকত্বের আইনে ওই সংশোধনী আনার চেষ্টার বিরুদ্ধে কলকাতায় সংখ্যাগুরু ও সংখ্যালঘু সম্প্রদায়ের নেতৃত্বকে একমঞ্চে এনে সমাবেশ করবে জমিয়তে উলামায়ে হিন্দ।

    জমিয়তের বক্তব্য, হিন্দু, মুসলিম-সহ সব সম্প্রদায়ের মানুষ কাঁধে কাঁধ মিলিয়ে দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন। স্বাধীনতা প্রাপ্তির সময়ে বহু ভাবনা-চিন্তা করেই নাগরিকত্বের পদ্ধতি স্থির করা হয়েছিল। সংবিধানে ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে নাগরিকত্বে ভেদাভেদ করার কোনও অবকাশ নেই। অথচ নরেন্দ্র মোদী-অমিত শাহদের সরকার সেই কাজই করতে চাইছে বলে জমিয়তের অভিযোগ। এই বিভাজনের প্রতিবাদে চলতি মাসেই সমাবেশের আয়োজন করছে তারা। শহিদ মিনার ময়দান বা রানি রাসমণি অ্যাভিনিউয়ে সমাবেশ করতে চান জমিয়তে নেতৃত্ব। সংহতি ও সম্প্রীতির বার্তা দিতেই সংখ্যাগুরু ও সংখ্যালঘু নেতাদের সমাবেশে আনা হবে।

    রাজ্যের মন্ত্রী ও জমিয়তের রাজ্য সভাপতি সিদ্দিকুল্লা চৌধুরীর বক্তব্য, ‘‘যে পরিস্থিতির মুখে সংখ্যালঘুদের ঠেলে দেওয়া হচ্ছে, তার বিরুদ্ধে আমরা তো লড়াই করছিই। কিন্তু ধর্মনিরপেক্ষতার কথা বলে যত রাজনৈতিক দল এত দিন ভোট নিয়েছে, তাদেরও এ বার পরীক্ষা!’’