উপনির্বাচনে হিমাচল প্রদেশের মান্ডী লোকসভা কেন্দ্র বিজেপির থেকে ছিনিয়ে নিল কংগ্রেস

উপনির্বাচনে হিমাচল প্রদেশের মান্ডী লোকসভা কেন্দ্র বিজেপির থেকে ছিনিয়ে নিল কংগ্রেস

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: পশ্চিমবঙ্গের চারটি বিধানসভা আসনের পাশাপাশি ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ভোটগণনাও হচ্ছে মঙ্গলবার। ইতিমধ্যেই তিনটি লোকসভা এবং ২৯টি বিধানসভা কেন্দ্রের ওই উপনির্বাচনে বেশ কয়েকটি রাজ্য থেকে এসেছে চমকপ্রদ ফল।

হিমাচল প্রদেশের মান্ডী লোকসভা কেন্দ্রটি বিজেপি-র থেকে ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। সেখানে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংহের স্ত্রী প্রতিভাকে প্রার্থী করেছিল সনিয়া গাঁধীর দল। প্রায় ন’হাজার ভোটে বিজেপি প্রতিদ্বন্দ্বীকে হারিয়েছেন তিনি। হিমাচলে তিনটি বিধানসভা উপনির্বাচনেও জিতেছে কংগ্রেস। নিজেদের দখলে থাকা দু’টি আসনের পাশাপাশি বিজেপি-র থেকে একটি ছিনিয়ে নিয়েছে।

কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হবেলীর একমাত্র লোকসভা আসনটি জিতেছে শিবসেনা। এই প্রথম মহারাষ্ট্রের বাইরে কোনও লোকসভা আসনে জিতল প্রয়াত বালাসাহেব ঠাকরে প্রতিষ্ঠিত দল। নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাত পরিবেষ্টিত ওই লোকসভা আসনে প্রয়াত নির্দল সাংসদ মোহন দেলকরের স্ত্রী কলাবেনকে প্রার্থী করে বাজিমাত করেছে শিবসেনা।

মধ্যপ্রদেশে খণ্ডওয়া লোকসভা কেন্দ্রটি বিজেপি দখলে রাখতে পারলেও সেখানে ব্যবধান কমেছে অনেকটাই। ২০১৯ সালের লোকসভা ভোটে সেখানে ২ লক্ষ ৭৩ হাজারেরও বেশি ব্যবধানে জিতেছিলেন বিজেপি প্রার্থী। তা নেমে এসেছে ৫০ হাজারের কাছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের রাজ্যে তিনটি বিধানসভা আসনের উপনির্বাচনে দু’টি বিজেপি এবং একটি কংগ্রেসের দখলে গিয়েছে।