রাজ্যের করোনা পরিস্থিতি স্বাভাবিকের দিকে: কোলকাতা সহ ১৭ জেলায় কমলো সংক্রমণ

রাজ্যের করোনা পরিস্থিতি স্বাভাবিকের দিকে: কোলকাতা সহ ১৭ জেলায় কমলো সংক্রমণ

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: বড়ো রকমের উন্নতি হল পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতির। এক ধাক্কায় চার শতাংশ কমল সংক্রমণের হার, তেমনই প্রচুর সংখ্যক টেস্ট হলেও নতুন সংক্রমণ নেমে এল দশ হাজারের নীচে। রাজ্যের ১৭টা জেলায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে। কলকাতাতে নতুন সংক্রমণ নেমে এসেছে তেরোশোর ঘরে।

স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ১৫৪ জন। এর ফলে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৯ লক্ষ ৪৯ হাজার ৭৪।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৯ হাজার ১১২ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ১৭ লক্ষ ৯৩ হাজার ৯৯৩ জন। গত ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ২০ হাজার ২৬৫ জন। রাজ্যে মৃত্যুহার রয়েছে ১.০৪ শতাংশে। কিছু দিন আগেও মৃত্যুহার ছিল ১.২১ শতাংশ।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১ লক্ষ ৩৪ হাজার ৮১৬ জন। গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৯৯৩ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার রয়েছে ৯২.০৪ শতাংশ।

সংক্রমণের দাপট কতটা রয়েছে সেটা ভালো করে বুঝতে গেলে দৈনিক সংক্রমণের হারের দিকে তাকাতে হয়। প্রতি ১০০ টেস্টে কত জনের রিপোর্ট পজিটিভ হচ্ছে, সেটাকেই সংক্রমণের হার বলে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে সংক্রমণের হার আরও অনেকটাই কমেছে। এই সময়সীমায় রাজ্যে ৭৩ হাজার ৭৩৮টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলত, এ দিন সংক্রমণের হার ছিল ১২.৫৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে এই সংক্রমণের হারই প্রায় ৪ শতাংশ পড়েছে।

কলকাতা এবং উত্তর ২৪ পরগণায় অত্যন্ত দ্রুতগতিতে সংক্রমণ কমছে। শহরে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৭৫ এবং উত্তর ২৪ পরগণায় ১ হাজার ৩১৭ জন আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৫ হাজার ৫০২ এবং ৩ হাজার ৫০১ জন। কলকাতায় ৪ আর উত্তর ২৪ পরগণায় ৪ জনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৩৮ হাজার ১০৩, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৩ লক্ষ ৯৩ হাজার ৭১০। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৩৭ হাজার ৫৬০ জন এবং উত্তর ২৪ পরগণায় ২৪ হাজার ৩৩৯ জন। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৫৪৫৭ এবং ৫১৪০ জনের।