বিশ্বে এবার করোনার সুনামি হবে! ওমিক্রন এবং ডেল্টার ‘সুনামি’তে ভেঙে পড়বে স্বাস্থ্য ব্যবস্থা: সতর্ক করল হু

বিশ্বে এবার করোনার সুনামি হবে! ওমিক্রন এবং ডেল্টার ‘সুনামি’তে ভেঙে পড়বে স্বাস্থ্য ব্যবস্থা: সতর্ক করল হু

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: করোনার দুই প্রজাতি ডেল্টা এবং ওমিক্রণের জোড়া আক্রমণে ভেঙে পড়বে বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থা। এমনটাই আশঙ্কা প্রকাশ করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রস আধানম ঘেব্রাসাস। একই সঙ্গে বুধবার তিনি বলেন, বিশ্বে এবার করোনার সুনামি হবে।

হু-এর মতে, ডেল্টা এবং ওমিক্রনের জোড়া আক্রমণে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। আক্রান্তের সংখ্যা রেকর্ড উচ্চতায় পৌঁছে যাচ্ছে। যে কারণে হাসপাতালে ভরতি এবং মৃত্যুর সংখ্যাও বেড়েছে। পরিসংখ্যান বলছে, ওমিক্রনের ঠেলায় মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্সে ফের লক্ষাধিক দৈনিক সংক্রমণ হয়েছে। হু বলেছে, গত সপ্তাহে নতুন বিশ্বব্যাপী সংক্রমণ ১১ শতাংশ বেড়েছে, যখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স উভয়েই বুধবার রেকর্ড দৈনিক আক্রান্ত নথিভুক্ত করেছে।

এ ব্যাপারে হু প্রধান বলেন, “ওমিক্রনের দ্রুত সংক্রমণ নিয়ে আমরা উদ্বিগ্ন। যে সময়ে ডেল্টার বৃদ্ধি হয়েছিল, আমরা তেমনই এক সুনামির দিকে এগিয়ে চলেছি। এর ফলে স্বাস্থ্যকর্মীরা ক্লান্ত হয়ে পড়বেন। চাপ বাড়ছে স্বাস্থ্য ব্যবস্থার উপর”।

তাঁর ব্যাখ্যা, স্বাস্থ্য ব্যবস্থার উপর এই চাপ শুধুমাত্র ওমিক্রন রোগীর বাড়বাড়ন্তের জন্য নয়। বিপুল সংখ্যক স্বাস্থ্যকর্মীর কোভিডে অসুস্থ হয়ে পড়াটাও অন্যতম একটি চাপের বিষয়।

জানা গিয়েছে, আমেরিকার ৫০টি প্রদেশে থাবা বসিয়েছে ওমিক্রন। সব মিলিয়ে দৈনিক সংক্রমণ প্রায় সাড়ে চার লক্ষ। অন্য দিকে, ভারতের পরিস্থিতি আতংকের না হলেও উদ্বেগ রয়েই গিয়েছে। কয়েক দিন আগে যেখানে দৈনিক সংক্রমণ ৬ হাজারের ঘরে ছিল, সেটাই এখন ১০ হাজারের দিকে এগোচ্ছে।