করোনার থেকেও ধর্মীয় গোঁড়ামি এবং আগ্রাসী জাতীয়তাবাদের মহামারীতে আক্রান্ত দেশ: হামিদ আনসারি

করোনার থেকেও ধর্মীয় গোঁড়ামি এবং আগ্রাসী জাতীয়তাবাদের মহামারীতে আক্রান্ত দেশ: হামিদ আনসারি

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: করোনার আগে থেকেই দেশ “ধর্মীয় গোঁড়ামি” এবং “আগ্রাসী জাতীয়তাবাদের”মহামারীতে আক্রান্ত বলে মন্তব্য করলেন প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি। তাঁর মন্তব্য, আজ দেশ এমন ‘প্রকাশ্য ও সুপ্ত’ মতামত এবং আদর্শের দ্বারা আক্রান্ত রয়েছে যা ‘আমাদের এবং তাদের’ এই কাল্পনিক বিভাগের ভিত্তিতে বিভক্ত করার চেষ্টা করে।

তিনি আরো বলেন, করোনা ভাইরাসের সংকটের আগেই ভারতীয় সমাজ ধর্মীয় গোঁড়ামি এবং আগ্রাসী জাতীয়তাবাদ এই দুই মহামারীতে আক্রান্ত হয়ে রয়েছে। যদিও দেশপ্রেম এর ধারণা এই দুটি বিষয় থেকে ইতিবাচক ধারণা কারণ দেশপ্রেমের ভাব সামরিক এবং সাংস্কৃতিক দিক থেকে রক্ষণাত্মক মনোভাব। কংগ্রেসের প্রবীণ নেতা শশী থারুরের লেখা “দ্যা ব্যাটেল অফ বিলঙ্গিং বইয়ের ডিজিটাল প্রকাশ উপলক্ষে এই মন্তব্য করেন প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি।

প্রাক্তন উপরাষ্ট্রপতি আরো বলেন, চার বছরের অল্প সময়েই ভারত একটি উদার জাতীয়তাবাদের মৌলিক দৃষ্টিকোণ থেকে সাংস্কৃতিক জাতীয়তাবাদের একটি নতুন রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে এসেছে যা জনসাধারণের মধ্যে দৃঢ় প্রভাব ফেলেছে। প্রাক্তন উপরাষ্ট্রপতি বলেন,”কোভিড খুবই খারাপ মহামারী, কিন্তু এর চেয়েও দুটি মহামারীতে দেশ বেশি আক্রান্ত এক, ধর্মীয় গোঁড়ামি, দ্বিতীয়তঃ আগ্রাসী জাতীয়তাবাদ।”