শাহীনবাগ নিয়ে রাজনীতিতে সায় দেবে না দিল্লি, কেজরিওয়ালের কাছে গোহারা হারবে গেরুয়া শিবির উঠে এলো সমীক্ষা

    শাহীনবাগ নিয়ে রাজনীতিতে সায় দেবে না দিল্লি, কেজরিওয়ালের কাছে গোহারা হারবে গেরুয়া শিবির উঠে এলো সমীক্ষা

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ইতিমধ্যেই দিল্লিতে ভোট গ্রহণ শেষ হয়েছে। শেষ পাওয়া খবরে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৫৪ শতাংশ দিল্লির মানুষ ভোট দিয়েছেন। আর সঙ্গে সঙ্গে চলে এসেছে বহু প্রতীক্ষিত এক্সিট পোল। ফলাফল ঠিক কেমন হতে চলেছে সেই ইঙ্গিত সর্বদাই ভোটগ্রহণের দিনই দিয়ে থাকে বিভিন্ন সংবাদ সংস্থার এক্সিট পোল।

    এই নির্বাচনের ফলাফলে স্পষ্ট হয়ে যাবে। তা হল নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতি সাধারণ মানুষের আদৌ সমর্থন রয়েছে নাকি নেই। শাহিনবাগের সঙ্গেই ওতপ্রোতভাবে সিএএ জড়িত থাকার কারণেই এই প্রশ্ন বারবার করে উঠছে।

    ভোটাভুটি শেষ হতেই এক্সিট পোলে নজর গোটা ভারতের। তবে এই এক্সিট পোল সবসময় ১০০ শতাংশ সঠিক হয় না। কখনও ভুল-ভ্রান্তি ও আসন সংখ্যা এদিক-ওদিক হয়েই থাকে। একটা অনুমান পাওয়া যায় এই এক্সিট পোলের মাধ্যমে। সঠিক ফলাফল কখনই নয়।

    এদিন টাইমস নাও-এর তরফে যে সমীক্ষা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে, ৭০টি আসনের মধ্যে এ বারে ৪৪টিতে জয়ী হতে পারে আপ। বিজেপি পেতে পারে ২৬টি আসন। নিউজ এক্স পোলস্ট্র্যাটের দাবি, ৫০-৫৬টি আসনে জয়ী হতে পারে আপ। বিজেপি পেতে পারে ১০-১৪টি আসন।

    সুদর্শন নিউজের সমীক্ষায় দেখা গিয়েছে, ৪০-৪৫টি আসনে জয়ী হতে পারে অরবিন্দ কেজরীবালের দল। ২৪-২৮টি আসন যেতে পারে বিজেপির দখলে। কংগ্রেস পেতে পারে ২-৩টি আসন।

    রিপাবলিক-জন বাতের সমীক্ষাতেও এগিয়ে রয়েছে আপ। তাদের দাবি, এ বারে ৪৮-৬১টি আসন পেতে পারে তারা। ৯-২১টি আসন যেতে পারে বিজেপির ঝুলিতে। কংগ্রেস পেতে পারে ১টি আসন।

    ইন্ডিয়া নিউজ-নেতার দাবি, ৫৩-৫৭টি আসন পেতে পারে অরবিন্দ কেজরীবালের দল। ১১-১৭টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেস পেতে পারে ০-২টি আসন। টিভি নাইন ভারতবর্ষ সিসেরোর সমীক্ষাতেও এগিয়ে আপ। তাদের দাবি, ৫৪টি আসন পেতে পারে আপ। বিজেপি পেতে পারে ১৫টি আসন। ১টি আসন পেতে পারে কংগ্রেস।

    ইন্ডিয়া টিভি-র সমীক্ষায় ৪৪টি আসন পেয়ে বিজেপির থেকে এগিয়ে রয়েছে আপ। বিজেপি ২৬টি আসন পেতে পারে বলে দাবি তাদের। কংগ্রেস পেতে পারে ২-৩টি আসন। এবিপি নিউজ সি ভোটারের সমীক্ষায় ৪৪-৬৩টি আসন পেয়ে এগিয়ে আপ। বিজেপি পেতে পারে ৫-১৯টি আসন। কংগ্রেসের ঝুলিতে ০-৪টি আসন।

     

    এবপি সি ভোটার বলছে আপ ৪৯-৬৩, বিজেপি ৫-১৯, কংগ্রেস ০-৪ টি আসন পেতে পারে।

    ‘এনডিটিভি পোল অব পোলস’ এক্সিট পোল কাকে এগিয়ে রেখেছে দিল্লি বিধানসভা নির্বাচনে।আপ ৫০ বিজেপি ১৯, কংগ্রেস ১টি আসন পেতে পারে