তুরস্কের সঙ্গে গোলমাল করতে আসবেন না: ফ্রান্সকে হুঁশিয়ারি এরদোগানের

Turkey's President Recep Tayyip Erdogan addresses the 74th session of the United Nations General Assembly at U.N. headquarters in New York City, New York, U.S., September 24, 2019. REUTERS/Lucas Jackson - HP1EF9O18CM9N

তুরস্কের সঙ্গে গোলমাল করতে আসবেন না: ফ্রান্সকে হুঁশিয়ারি এরদোগানের

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনকে হুঁশিয়ারি দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, তুরস্কের জনগণের সঙ্গে গোলমাল করতে আসবেন না। গতকাল (শনিবার) ইস্তাম্বুল শহর থেকে টেলিভিশনে দেয়া এক ভাষণে এরদোগান একথা বলেন।

পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অনুসন্ধান কার্যক্রম নিয়ে গ্রিসের সঙ্গে যখন তুরস্কের প্রচণ্ড সামরিক উত্তেজনা চলছে তখন তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন। পূর্ব ভূমধ্যসাগরের দ্বন্দ্বের ঘটনায় গ্রিসের পক্ষ নিয়েছে ফ্রান্স।

শুধু তাই নয়, পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান এবং গ্রিসের সঙ্গে দ্বন্দ্বের ঘটনায় তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন ম্যাক্রন। এছাড়া ইউরোপীয় দেশগুলোকে তুরস্কের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। এনিয়ে ন্যাটোভুক্ত দুই সদস্য দেশ তুরস্ক ও ফ্রান্সের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত এলাকায় তুরস্ক তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম চালাচ্ছে। এজন্য তার গবেষণা ও অনুসন্ধান জাহাজ পাঠিয়েছে। অন্যদিকে, গ্রিস তুরস্কের জাহাজকে নজরদারি করার জন্য তার সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছে।