রাজ্য জুড়ে শুরু হলো দুয়ারে রেশন: হাইকোর্টে ছাড়পত্র পেল এই প্রকল্প

রাজ্য জুড়ে শুরু হলো দুয়ারে রেশন: হাইকোর্টে ছাড়পত্র পেল এই প্রকল্প

 

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ক্ষমতায় আসার পরই রাজ্যে দুয়ারে রেশন প্রকল্প চালু করার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ এই প্রকল্পের বৈশিষ্টই হল, রেশন নিয়ে ক্রেতাদের বাড়ির কাছে পৌঁছে যাবেন রেশন ডিলাররা৷ পূর্ব ঘোষণা মতে আজ থেকে গোটা রাজ্যে পরীক্ষামূলকভাবে শুরু হয়ে গেল সেই প্রকল্প।

পাইলট প্রকল্পে ১৫ শতাংশ রেশন ডিলারকে আনা হয়েছে বলে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল খাদ্য দফতর। তবে বেশ কিছু বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়নি বলেই জানাচ্ছেন রেশন ডিলারদের সংগঠন। বিষয়টি নিয়ে আদালতে মামলা গড়িয়েছে। যদিও রাজ্য খাদ্য দফতর সূত্রে খবর, কোথাও কোনওভাবে পাইলট প্রজেক্ট আটকাচ্ছে না। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০ হাজারের বেশি রেশন ডিলারদের মধ্যে ৩২০০ জনকে পাইলট প্রকল্পের আওতায় আনা হয়েছে।

দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশ দিল না কলকাতা হাইকোর্ট৷ তার ফলে এ দিন থেকেই দুয়ারে রেশন প্রকল্প চালু হওয়ার ক্ষেত্রে কোনও বাধাই থাকল না৷ দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন কয়েকজন রেশন ডিলার৷ যদিও সেই আবেদন খারিজ করে দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা৷

আদালতে রাজ্য সরকারের হয়ে সওয়াল করেন আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়৷ তিনি বলেন, উপভোক্তাদের সুবিধার্থে এই প্রকল্প চালু করছে রাজ্য সরকার৷ ফলে তা তৃতীয় কোনও পক্ষ আটকে দিতে পারে না৷ খাদ্যমন্ত্রী রথীন ঘোষেরও দাবি, ‘প্রকল্প চালু হওয়ার আগে আমরা সব রেশন ডিলারদের ডেকে প্রকল্প সম্পর্ক বুঝিয়েছি৷ তার পরেও কয়েকজন ডিলার আদালতের দ্বারস্থ হয়েছিলেন৷ মমতা বন্দ্যোপাধ্যায় মানুষের ভালর জন্যই এই কাজ শুরু করেছেন৷’ প্রথম পর্যায়ে চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত প্রকল্পটির চালু থাকবে ।