করোনা কালে মেডিকেল সরঞ্জামের উপর থেকে জিএসটি ছাড়ের দাবি জানিয়ে হুঙ্কার দিলেন প্রিয়ঙ্কা গান্ধী

করোনা কালে মেডিকেল সরঞ্জামের উপর থেকে জিএসটি ছাড়ের দাবি জানিয়ে হুঙ্কার দিলেন প্রিয়ঙ্কা গান্ধী

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: করোনা কালে মেডিকেল সরঞ্জামের উপর থেকে জিএসটি ছাড়ের দাবি জানিয়ে আগেই সরব হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এবার কার্যত সেই একই দাবিতে সরব হতে দেখা গেল কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীকে। এমনকী করোনাকালে একগুচ্ছ মেডিকেল সরঞ্জামের উপর লাগামছাড়া জিএসটি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে এদিন রীতিমতো তোপও দাগেন তিনি।

দেশের এই ভয়াবহ সঙ্কটের সময় সরকারে এই মুনাফা লাভের প্রচেষ্টা অমানবিক বলেও কটাক্ষ করেন তিনি। মহামারিকালে কোনও সরকার এই রকম নিষ্ঠুতা দেখাতে পারে তা ভাবনারও অতীত বলে তীব্র সমালোচনাও করেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, শুক্রবারই জিএসটি কাউন্সিলের বৈঠক রয়েছে বলে জানা যাচ্ছে। সেখানে অত্যাবশ্যক মেডিকেল সরঞ্জামের উপর থেকে জিএসটি প্রত্যাহারেরও দাবি জানান তিনি।

এদিকে বিশ্লেষকরা বলেছেন, কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে অত্যন্ত প্রয়োজনীয় পণ্যগুলিকে ‘জিরো রেটিং’ বা সম্পূর্ণ কর ছাড় দেওয়ার বিষয়টি বিবেচনা করা হতে পারে এদিন বিষয়ে। বিরোধী শিবির সহ দেশজোড়া সমালোচনার মুখে পড়েই গত কয়েকদিনে এই বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্র। এদিনের বৈঠকে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তও নেওয়া হতে পারে বলে খবর।