৮১ বছর বয়সে প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত

৮১ বছর বয়সে প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত

নিউজ ডেস্ক, বঙ্গ রিপোর্ট: ৮১ বছর বয়সে প্রয়াত হলেন দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের বর্ষীয়ান নেত্রী শীলা দীক্ষিত। স্বল্পকালীন রোগভোগের পরই প্রাণ হারান তিনি। সংবাদ সংস্থা এএনআই সূত্রে তাঁর মৃত্যুর কথা প্রকাশ্যে এসেছে।

শীলা দীক্ষিত (বিবাহ-পূর্ব কাপুর মাঝে ইংরেজীকরণ দীক্সিত, জন্ম ৩১ মার্চ ১৯৩৮) একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি দীর্ঘতম মেয়াদের দিল্লির মুখ্যমন্ত্রী, ১৯৯৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত ১৫ বছর একটি নির্দিষ্ট সময়ের জন্য মুখ্যমন্ত্রী ছিলেন।

তিনি দিল্লিতে পরপর তিনটি নির্বাচনে জয়লাভ করেন কংগ্রেস পার্টির নেতৃত্বে। ডিসেম্বর ২০১৩ সালে দিল্লি বিধানসভা নির্বাচনে নতুন দিল্লি আসনে তিনি পরাজিত হন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরীওয়ালের কাছে এবং অরবিন্দ কেজরীওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর স্থলাভিষিক্ত হন।

তারপরে ১১ই মার্চ ২০১৪ সালে কেরালার গভর্নরহিসেবে শপথ গ্রহণ করেন। তবে ২৫শে আগস্ট ২০১৪ সালে তিনি পদত্যাগ করেন।২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেসের জন্য প্রধান পদপ্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয় তবে পরে তিনি তা প্রত্যাহার করে নেন। তাঁকে ১০ জানুয়ারি ২০১৯ সালে দিল্লি প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি হিসাবে নিযুক্ত করা হয়।