করোনা মোকাবিলায় মোদী সরকারের সমালোচনায় মুখর হল প্রাক্তন আমলারা!

    করোনা মোকাবিলায় মোদী সরকারের সমালোচনায় মুখর হল প্রাক্তন আমলারা!

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: প্রতিদিন কোভিড মোকাবিলাতে চূড়ান্ত ব্যর্থতা নিয়ে ঘরে-বাইরে সমালোচনার ঝড়ের মুখে হচ্ছে মোদী সরকারকে। সরব হয়েছিল দেশের বিশিষ্টজনেরা। এবার সরব হল দেশের প্রাক্তন আমলারা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে একাধিক জনপ্রিয় আন্তর্জাতিক পত্রিকা সমালোচনা করেছে মোদী সরকারের ভূমিকাকে। এবার প্রায় ১১৬ জন প্রাক্তন আমলা চিঠি দিয়েছেন কেন্দ্রকে। যেখানে বলা হয়েছে, দেশে মৃতের সংখ্যা কমছেই না। আর মোদী সরকার নিজেদের ভাবমূর্তি রক্ষা করতেই ব্যস্ত।

    প্রাক্তন আমলাদের মধ্যে রয়েছেন দেশের প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা তথা প্রাক্তন বিদেশ সচিব শিবশঙ্কর মেনন, প্রাক্তন ক্যাবিনেট সচিব কে এম চন্দ্রশেখর, দিল্লির প্রাক্তন গভর্নর নাজিব জং এবং প্রাক্তন স্বাস্থ্য সচিব কে সুজাতা রাও। আমলারা চিঠিতে বলেছেন, ‘‌করোনা আতঙ্কে প্রত্যেক দেশে চলছে হাহাকার। ভারতেও একই অবস্থা। চারিদিকে দেখতে পাচ্ছি, মৃত্যুমিছিল, স্বজনহারাদের হাহাকার, চিকিৎসার জন্য আর্তি। তবে আমরা বেশি বিরক্ত সঙ্কট মোকাবিলায় কেন্দ্রের গা–ছাড়া মনোভাবে। আসল সমস্যা না মিটিয়ে করোনা মোকবিলায় সরকারের উদ্যমকে বারবার তুলে ধরা হচ্ছে। তাতে সমস্যা মিটছে কি?‌’‌ 
চিঠিতে প্রাক্তন আমলারা কেন্দ্র–রাজ্য সমন্বয়ের অভাবকে তুলে ধরেছেন। অবিজেপি শাসিত রাজ্যগুলির প্রতি কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণ অত্যন্ত বেদনাদায়ক বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে। প্রাক্তন আমলাদের কেন্দ্রের কাছে আবেদন, পরিস্থিতি মোকাবিলায় বিশেষজ্ঞদের সাহায্য নিন ও আরটি–পিসিআর পরীক্ষার হার বাড়ানোর পাশাপাশি বিনামূল্যে টিকাকরণে জোর দিন।

    মোদী সরকার এই প্রাক্তন আমলাদের আবেদনে কোটা সাড়া দেবেন, তা নিয়ে সন্দিহান অবশ্য অনেকেই। মাস দেড়েক আগে বাংলা দখলের জন্য নরেন্দ্র মোদীর মধ্যে যে উদ্যোগ দেশবাসী প্রত্যক্ষ করেছে, আজ যখন কালান্তক ব্যাধিতে হাজারে হাজারে দেশের মানুষ মরছে, তখন সেই উদ্যোগ কোথায় গেল? এই প্রশ্ন বিভিন্ন মহল থেকে বারবার উঠছে।