কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন, সফরের আগেই আমেরিকায় মামলা মোদীর নামে: চাপে দিল্লি

কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন, সফরের আগেই আমেরিকায় মামলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে: চাপে দিল্লি

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: হাইভোল্টেজ হাউডি মোদী সভা নিয়ে মুখিয়ে রয়েছে মার্কিন মুলুকের হিউস্টন। আগামী ২২ সেপ্টেম্বর NRG স্টেডিয়ামে ৬০ হাজার ভারতীয় বংশোদ্ভূত দর্শক-শ্রোতার মুখোমুখি হতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার রাতে আমেরিকা পৌঁছবেন তিনি। তবে তাঁর আগেই খারাপ খবর!

কাশ্মীরে মানবাধিকার ভঙ্গের অভিযোগে প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে মামলা মার্কিন মুলুকে। এই মামলা করেছেন ওই দেশের দুই কাশ্মীরি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। গোটা ঘটনায় উদ্বিগ্ন নয়াদিল্লি। এই নিয়ে ওয়াশিংটনের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলেই খবর।

৭৩ পাতার মামলায় খলিস্তানি রেফারেন্ডাম ফ্রন্টের দুই সদস্যের অভিযোগ, কাশ্মীরে অমানবিক অত্যাচার চালিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং ভারতীয় সেনাবাহিনীর লেফট্যনেন্ট জেনারেল কনওয়াল জিৎ সিং ধিলোঁ।

৩৭০ ধারা বাতিলের পরই এই অত্যাচার চালানো হয় বলে অভিযোগ মার্কিন-কাশ্মীরিদের। আমেরিকায় মোট এক সপ্তাহ থাকবেন প্রধানমন্ত্রী। বিদেশ মন্ত্রক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর সফরের তিনটি ভাগ রয়েছে। রাষ্ট্রপুঞ্জে ভাষণ। মার্কিন প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক এবং অন্য় একাধিক দেশের সঙ্গে বহুপাক্ষিক বৈঠক। সব মিলিয়ে মার্কিন সফরে মোট ৭৫ জনের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী।