গত ৫০ বছরে একক দল হিসাবে ৪৮ শতাংশ ভোট পেয়ে রেকর্ড গড়ল তৃণমূল কংগ্রেস

    গত ৫০ বছরে একক দল হিসাবে ৪৮ শতাংশ ভোট পেয়ে রেকর্ড গড়ল তৃণমূল কংগ্রেস

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: পশ্চিমবঙ্গের বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস মোট ২১৩টি আসন পেয়েছে। ২০১৬ সালের নির্বাচন থেকে এবার আসন বেড়েছে দুটি। বেড়েছে ভোট পাওয়ার হারও। এবার তৃণমূল প্রায় ৪৮ শতাংশ (৪৭.৯৪%) ভোট পেয়েছে, যা তারা অতীতে কখনো পায়নি। বস্তুত ১৯৭২ সালের পর গত ৫০ বছরে এককভাবে কোনো দল পশ্চিমবঙ্গে এত বেশি ভোট পায়নি।

    ১৯৭২ সালে ৪৯ শতাংশ ভোট পেয়েছিল কংগ্রেস। আর পশ্চিমবঙ্গে ভোটের ৭০ বছরের ইতিহাসে ভোটপ্রাপ্তির দিক থেকে তৃণমূল এখন দ্বিতীয় স্থানে। এই প্রসঙ্গে তৃণমূল নেতা ও রাজ্যসভার সাংসদ শুখেন্দুশেখর রায় বলেন, এটা বিরাট তাৎপর্যপূর্ণ একটা ঘটনা।

    ‘১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের মহিমা ও প্রভাবে কংগ্রেস ওই ভোট পেয়েছিল। আর এবারে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে যুদ্ধ করে সেই রেকর্ড আমরা ছুঁয়ে ফেললাম,’ বললেন সুখেন্দুশেখর রায়, যিনি সেই সময় কংগ্রেসের সঙ্গে যুক্ত ছিলেন।

    বামফ্রন্টের ভোটও ৫০ শতাংশের ওপরে গিয়েছিল, সেটা ছিল তাদের জোটগত হিসাবে, একক দল হিসাবে নয়। সিপিআইএমসহ (কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্ক্সিস্ট) কোনো বাম দল ৪৭ দশমিক ৯৪ শতাংশ ভোটের কাছাকাছিও যায়নি। ১৯৭২ সাল বাদ দিলে গত ৭০ বছরে এককভাবে কোনো দলের এটাই সবচেয়ে বেশি ভোটপ্রাপ্তি।