গত ৫ বছরে প্রায় ৩০ লক্ষ রাজ্যবাসীর মাথার উপর ছাদ তৈরী করে দিয়েছে মমতা ব্যানার্জির সরকার

গত ৫ বছরে প্রায় ৩০ লক্ষ রাজ্যবাসীর মাথার উপর ছাদ তৈরী করে দিয়েছে মমতা ব্যানার্জির সরকার

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ২০১১ সালে রাজ্যে রাজনৈতিক পালাবদলের পর থেকে বেশ কিছু প্রকল্পের বাস্তবায়ন ঘটিয়ে বাংলার মানুষের কাছে “কল্পতরু” হয়ে উঠেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। “বাংলা আবাস যোজনা” প্রকল্পের সাফল্য শীর্ষে উঠে এল। এই বিশেষ প্রকল্পের মাধ্যমে ৫ বছরে প্রায় ২৮ থেকে ৩০ লক্ষ রাজ্যবাসীর মাথার উপর ছাদ তৈরী করে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। জানা যাচ্ছে সংশ্লিষ্ট জেলাগুলিকে দেওয়া লক্ষ্যমাত্রার প্রায় সবটাই সম্পন্ন হয়েছে।

তৃণমূল রাজ্যে দ্বিতীয়বার ক্ষমতায় এসে ২০১৬-১৭ সালে শুরু করে এই প্রকল্প। এই প্রকল্পের সুবিধা কারা পাবেন সেটা নির্ধারিত হয় আর্থ-সামাজিক সমীক্ষার উপর ভিত্তি করে। সেই হিসেবের উপর ভিত্তি করে গত ৫ বছরে এখনও পর্যন্ত রাজ্যজুড়ে ৩৪ লক্ষের বেশি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। যার ৭৫ শতাংশের বেশি গৃহনির্মাণ শেষ করে রাজ্য সরকার।

নবান্ন সূত্রে খবর, বাংলা আবাস যোজনায় গৃহনির্মাণ প্রকল্পে দেওয়া টার্গেটের প্রায় ৯৮ শতাংশ পূরণ করে রাজ্যের শীর্ষে
কোচবিহার জেলা। ৮০ শতাংশের বেশি কাজ সেরে ফেলেছে আরও ৫টি জেলা। ৭৫ শতাংশের বেশি গৃহনির্মাণ করেছে ৬টি জেলা। পিছিয়ে থাকা জেলাগুলিকে দ্রুত লক্ষ্যমাত্রা পূরণের নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফে। সবমিলিয়ে প্রায় ৩০ লক্ষ অসহায় মানুষের মাথার উপর ছাদ দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।