করোনা আবহে স্বাধীনতা দিবস হবে ভার্চুয়াল: টাইমস স্কোয়্যারে পতপত করে উড়বে তেরঙ্গা পতাকা

করোনা আবহে স্বাধীনতা দিবস হবে ভার্চুয়াল: টাইমস স্কোয়্যারে পতপত করে উড়বে তেরঙ্গা পতাকা

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট:করোনা আবহে এবার দেশে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কাটছাঁট করা হয়েছে। পতাকা উত্তোলনের সময় ভিড় করায় নিষেধাজ্ঞা রয়েছে। বরং ভারচুয়াল অনুষ্ঠানেই জোর দেওয়া হচ্ছে।

আক্ষরিক অর্থেই এবারের স্বাধীনতা দিবস বিশেষ হতে চলেছে। করোনার হানায় ১৫ আগস্টের অনুষ্ঠানসূচি কাটছাঁট করেছে কেন্দ্র সরকার। জোর দেওয়া হয়েছে ভারচুয়াল অনুষ্ঠানে। তবে এবছর স্বাধীনতা দিবসে ভারতের এই গর্বের দিন উদযাপন করবে মার্কিন মুলুকও। ইতিহাসে প্রথমবার ১৫ আগস্ট মার্কিন মুলুকের টাইমস স্কোয়্যারে উড়বে তেরঙ্গা।

নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারে বিশ্বের অন্যতম দ্রষ্টব্য স্থান। আমেরিকার অভিজাত এলাকাও বটে। এই প্রথমবার সেখানে ভারতীয় বংশোদ্ভূতরা জাতীয় পতাকা উত্তোলন করবেন। নিউ ইয়র্ক, নিউ জার্সি ও কানেক্টিকাটের দ্য ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তাঁদের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “১৫ আগস্ট ইতিহাস তৈরি হবে। এই প্রথমবার স্বাধীনতা দিবসে মার্কিন মুলুকের টাইমস স্কোয়্যারে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হবে।”

সেই অনুষ্ঠানে আমন্ত্রিত নিউ ইয়র্কের ভারতীয় কনস্যুলার জেনারেল রনধীর জয়সওয়ালও। তবে শুধু জাতীয় পতাকা উত্তোলনই নয়, স্বাধীনতা দিবসের আগের দিন ১৪ আগস্ট ভারতীয় পতাকার আদলে আলোর মালায় সেজে উঠবে এম্পায়ার স্টেট বিল্ডিংও। সবমিলিয়ে মার্কিন মুলুকে এবার বিশেষভাবে পালিত হবে ভারতের স্বাধীনতা দিবস।