কৃষি বিলের প্রতিবাদে আজ ভারত বনধ: বাংলা থেকে হরিয়ানায় অবরোধ,চাক্কা জ্যাম, রেল রোকো

    কৃষি বিলের প্রতিবাদে আজ ভারত বনধ: বাংলা থেকে হরিয়ানায় অবরোধ,চাক্কা জ্যাম, রেল রোকো

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট:কৃষি বিলের প্রতিবাদে নেমে দেশের একাধিক জায়গায় এদিন ভারত বনধ সম্পন্ন হচ্ছে। বহু কৃষক সংগঠন থেকে শুরু করে একাধিক বিরোধী রাজনৈতিক শিবির এই বনধের সমর্থনে রয়েছে। একনজরে দেখে নেও য়া যাক, বাংলা থেকে হরিয়ানা, পাঞ্জাব ঘিরে আজ রেল রোকো, চাক্কা জ্যাম।

    কৃষি বিলের প্রতিবাদে এদিন এনডিএ শরিক শিরোমনি অকালি দল তিন ঘণ্টার চাক্কা জ্যাম পালন করবে পাঞ্জাবে। সকাল ১১ টা থেকে ২ টো পর্যন্ত চলবে এই চাক্কা জ্যাম। এছাড়াও এদিনের প্রতিবাদে পাঞ্জাবে ১৪৪ ধারা ভঙ্গ হলেও কাউকে গ্রেফতার না করার সিদ্ধান্ত নিয়েছে সেখানের কংগ্রেস সরকার। দিনভর রয়েছে রেল রোকোর পরিকল্পনাও।

    বামপন্থী সংগঠন অল ইন্ডিয়া কিষাণ সভা এদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় রাস্তা অবরোধের দিকে এগিয়ে যাবে। বিভিন্ন হাইওয়েতে এমন পরিস্থিতি হওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গ ক্ষেত মজদুর সমিতিও এই বনধে সামিল হচ্ছে।

    এদিন বনধের জেরে দিল্লি হরিয়ানা সীমান্তে রাস্তা বন্ধ থাকবে বলে খবর। এলাকা জুড়ে রাস্তা সিল থাকবে বলে খবর।

    এদিনের বনধের জেরে গোল্ডেন টেম্পল মেল, জন শতাব্দী (হরিদ্বার থেকে অমৃতসর), নয়া দিল্লি জম্মু তাওয়াই, সচখন্ড এক্সপ্রেস, অমৃতসর জয়নগর শহিদ এক্সপ্রেস বাতিল করা হয়েছে। এছাড়াও কর্ণাটক , তামিলনাড়ুতে লরি ও ক্যাব চালকরা এদিন বনধের সমর্থনে রাস্তায় নামছেন বলে খবর। কেরলে ২৫০টি সরকারি অফিসের সামনে এদিন প্রতিবাদ চলবে বলে খবর। মহারাষ্ট্রেও এদিন ২১ টি জেলায় ৩০০০ কৃষক প্রতিবাদে পথে নামতে চলেছেন বলে খবর।