ভারতের ৩৮ হাজার বর্গকিমি চিনের দখলে, জটিলতা বাড়ছে সীমান্তে: সংসদে স্বীকার রাজনাথের

ভারতের ৩৮ হাজার বর্গকিমি চিনের দখলে, জটিলতা বাড়ছে সীমান্তে: সংসদে স্বীকার রাজনাথের

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ভারতের ৩৮,০০০ স্কোয়ার কিলোমিটার এলাকা দখল করেছে চিন। সংসদে এমনই দািব করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বেজিং কিছুতেই কাস্টমারি লাইন মানতে চাইছে বলেও জানিয়েছেন তিনি। ১৯৬০ সাল থেকে সীমান্তে এই অবস্থান নিয়ে রয়েছে লালফৌজ।

সংসদে লাদাখ পরিস্থিতি জানাতে গিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন ভারতের ৩৮,০০০ বর্গ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে চিন। তারমধ্যে ৫০০০ কিলোমিটার জম্মু ও কাশ্মীরের এলাকা পাকিস্তানের দখলে রয়েছে। আবার অরুণাচল প্রদেশেও জমি দখল করে রেখেছে বেজিং।

১৯৬০ সালে ভারতের সঙ্গে সীমান্ত চুক্তি মানতে রাজি নয় বেজিং। তখন থেকেই তারা মনে করে সীমান্তে কাস্টমারি লাইন আলাদা। মোদী সরকার অত্যন্ত স্থিরতার সঙ্গে এই পরিস্থিতির মোকাবিলা করছে। চিনের সঙ্গে আলোচনার পথে সীমান্তে শান্তি বজায় রাখার চেষ্টা চালানো হচ্ছে বলে দাবি করেছেন রাজনাথ সিং।

লাদাখে পরিস্থিতি যাই হোক সব কিছুর জন্য ভারতীয় সেনা প্রস্তুত রয়েছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। লাদাখে সীমান্ত সমস্যা এখনও অমীমাংসিত হয়ে রয়েছে। ভারত আলোচনার পথেই শান্তি স্থাপনের চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন তিনি। তবে চিন বারবার সীমান্তে আগ্রাসন চালাচ্ছে।

লাদাখ সীমান্তে প্যাংগং সো হ্রদের দক্ষিণ তীরে লালফৌজ সেনা তৎপরতা শুরু করেছে। সেখানে শক্তি বৃদ্ধি করছে লালফৌজ। তবে ভারতীয় জওয়ানরাও সেটা মেনে নেবে না বলে জানিয়েছেন রাজনাথ।