দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতা-যাদবপুরের সঙ্গে উঠে এলো আলিগড় ও দিল্লির জামিয়া

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতা-যাদবপুরের সঙ্গে উঠে এলো আলিগড় ও দিল্লির জামিয়া

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম দশে স্থান পেল কলকাতা, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও দিল্লির জামিয়া মিলিয়া। কেন্দ্রের র‍্যাঙ্কিং এ চতুর্থ স্থান হয়ে রাজ্যের সেরা বিশ্ববিদ্যালয়ের তকমাও পেল কলকাতা বিশ্ববিদ্যালয় । বৃহস্পতিবার ন্যাশনাল ইনস্টিটিউট র‍্যাঙ্কিং (NIRF Ranking) ফ্রেমওয়ার্কের তালিকা প্রকাশ করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

ভারতের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গতবছর কলকাতা বিশ্ববিদ্যালয় সপ্তম স্থানে ছিল। এবছর প্রথম ৫ এর মধ্যে উঠে আসায় খুশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-অধ্যাপিকা ও কর্তৃপক্ষ। জামিয়া মিলিয়া ইসলামিয়া (জেএমআই) ষষ্ঠ স্থান অর্জন দখল করেছে।গতবছরের যাদবপুর বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থান পেয়েছিল। কিন্তু এবছর কেন্দ্রের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয় অনেকটাই নিচে নেমে অষ্টম স্থান পেয়েছে। অন্য দিকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় রয়েছে দশম স্থানে।

পাশাপাশি দেশের সেরা কলেজ হিসেবে সেন্ট জেভিয়ার্স কলেজ চতুর্থ স্থান ও উল্লেখযোগ্য ভাবে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির কলেজ পঞ্চম স্থান পেয়েছে। প্রসঙ্গত দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেয়েছে ব্যাঙ্গালোরের ইন্ডিয়া ইনস্টিটিউট অফ সায়েন্স ও সেরা কলেজের তকমা পেয়েছে দিল্লির মিরান্ডা কলেজ।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ভারতের উত্তরপ্রদেশের আলিগড় শহরে অবস্থিত। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের আদলে প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি ব্রিটিশ রাজত্বের সময় ভারতের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটিতে পরিগণিত হয়। তৎকালীন অনেক স্বনামধন্য মুসলিম চিন্তাবিদ ও উর্দূ ভাষার বিখ্যাত কবি ও লেখক এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন।

দিল্লিতে রয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। এটি ১৯২০ সালে ব্রিটিশ আমলে ভারত, মার্কিন প্রভিন্সেস এর মধ্যে আলিগড়ে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৮৮ সালে ভারতীয় সংসদে আইন প্রণয়নের মাধ্যমে আইন এটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করা হয়। ২০১১ সালে এটি সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা পায়।