সরকারের বিচারে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়

    সরকারের বিচারে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: কেন্দ্রীয় সরকারের বিচারে দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা স্থান করে নিল দেশ দ্রোহী তকমা পাওয়া দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, জহরলাল নেহেরু ইউনিভার্সিটি ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। কেন্দ্রীয় এই তিন বিশ্ববিদ্যালয় থেকে লাগাতার কেন্দ্রের বিজেপি সরকারের ফ্যাসিবাদী নীতি বিশেষ করে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে  আন্দোলন দেখতে পাওয়া যায়। সরকারও বিভিন্ন সময়ে এখানকার গণতান্ত্রিক আন্দোলনকে কণ্ঠরোধ করার চেষ্টা করেছে এবং ছাত্রছাত্রীদের উপর দমনপীড়ন চালিয়েছে। সমস্ত বাধা বিপত্তি উপেক্ষা করে এবারের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা স্থান করে নিল এই তিন বিশ্ববিদ্যালয়।

    মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় থেকে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ৯০ শতাংশ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া ইউনিভার্সিটি। ৮৩ শতাংশ নাম্বার পেয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে অরুণাচল প্রদেশের রাজীব গান্ধী ইউনিভার্সিটি। ৮২ শতাংশ নাম্বার পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছে দিল্লির জহরলাল নেহেরু ইউনিভার্সিটি।  ৭৮ শতাংশ নাম্বার পেয়ে চতুর্থ স্থান অধিকার করেছে আলিগড় মুসলিম ইউনিভার্সিটি।

    লিঙ্ক: https://m.timesofindia.com/city/delhi/jamia-millia-islamia-tops-central-universities-in-government-rankings/articleshow/77515366.cms