মস্কোর দিকে ধেয়ে আসছে জেট ফাইটার! আমেরিকা রাশিয়া যুদ্ধের সম্ভাবনা

মস্কোর দিকে ধেয়ে আসছে জেট ফাইটার! আমেরিকা রাশিয়া যুদ্ধের সম্ভাবনা

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: যুদ্ধের আবহে রাশিয়া-আমেরিকা মুখোমুখি সংঘর্ষের আশঙ্কা করছে গোটা বিশ্ব। এরই মধ্যে খবর পাওয়া গিয়েছে, রোমানিয়ায় ফাইটার জেট F-35 মোতায়েন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। যার অভিমুখ রয়েছে মস্কোর দিকে। NATO-র অন্তর্ভুক্ত এই দেশের বরসিয়া এয়ারবেসে আনা হয়েছে এই ফাইটার জেট । এছাড়াও সেখানে মোতায়েন করা হয়েছে সামরিক ট্যাংকও। খবর প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক মহলে। শেষ পর্যন্ত কি তবে মস্কো বনাম ওয়াশিংটনের লড়াই দেখবে বিশ্ব?

ঠান্ডা লড়াইয়ের সময়ও ঠিক এভাবেই একে অপরকে টার্গেট করে মস্কো এবং ওয়াশিংটনে সামরিক মহড়া চালাত দুই সুপারপাওয়ার । কেউ কাউকে আক্রমণ না করলেও নিজেদের সামরিক শক্তি প্রদর্শন করতে ছাড়েনি USSR এবং মার্কিন যুক্তরাষ্ট্র । এতবছর পর সামরিক সরঞ্জাম বহরে বেড়েছে দুই দেশেরই। ফলে আন্তর্জাতিক বিশ্লেষকদের আশঙ্কা, দুই দেশ সম্মুখ সমরে এলে ভয়াবহ পরিণতি হতে পারে বিশ্বে।

এদিকে, পুতিন ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন জো বাইডেন। তিনি বলেছিলেন, ”ইউক্রেনে কোনওমতে সেনা পাঠাবে না আমেরিকা।” তবে পরিস্থিতি যেভাবে জটিল হচ্ছে, তাতে আগামীদিনে কী হতে পারে, তা নিয়ে আশঙ্কার মেঘ দেখা দিয়েছে।

এদিকে, ইউক্রেনের রাজধানীর প্রায় অন্দরে পৌঁছে গিয়েছে রুশ বাহিনী। কিয়েভের থেকে মাত্র ৩০ কিলোমিটার দুরে রয়েছে পুতিনের সেনা। এমনটাই জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। অন্যদিকে, সাময়িক ব্যাহত হয়েছে রাশিয়ার টুইটার পরিষেবা। লাটভিয়ার এয়ার ব্যালেস্টিকের সাহায্যে ইউক্রেনের আকাশে রুশ যুদ্ধবিমানকে আটকানোর চেষ্টা করা হচ্ছে। এস্তোনিয়াওনিজস্ব আকাশ সীমান্তে রুশ বিমান প্রবেষে নিষেধাজ্ঞা জারি করেছে। ফ্রান্স দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই ইংলিশ চ্যানেলে তারা একটি রুশ কার্গো জাহাজকে আটক করেছে। শনিবার বিকেল ৫টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত কার্ফু জারি করা হয়েছে ইউক্রেনের রাজধানী শহরে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, রুশ বাহিনী তাদের রুট বদল করে কিয়েভে প্রবেশের চেষ্টা করছে। রণকৌশলেও পরিবর্তন আনছে পুতিন বাহিনী। এখনও পর্যন্ত মোট ১৯৮ জন ইউক্রেন নাগরিকের মৃত্যু হয়েছে বলে খবর। তার মধ্যে তিনজন শিশুও রয়েছে। ১১১৫ জন আহত হয়েছেন। যার মধ্যে রয়েছে ৩৩ জন শিশুও।