খড়গপুরে বিজেপির বিরুদ্ধে তৃণমূলকে সমর্থনের আর্জি জানিয়ে সোনিয়াকে চিঠি মান্নানের: সরগরম রাজ্য রাজনীতি

    খড়গপুরে বিজেপির বিরুদ্ধে তৃণমূলকে সমর্থনের আর্জি জানিয়ে সোনিয়াকে চিঠি মান্নানের: সরগরম রাজ্য রাজনীতি

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: রাজ্যে তিন বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন আগামী ২৫ নভেম্বর। বামেদের সঙ্গে জোট বেঁধেই কংগ্রেস এবার তিন কেন্দ্রে আসন সমঝোতা করেছে। কালিয়াগঞ্জ আসনে বামেরা সমর্থন করবে কংগ্রেসকে। কংগ্রেস করিমপুর আসনে বামপ্রার্থীকে ভোট দিতে বলবে।

    এরপর বাকি থাকে খড়গপুর-সদর আসনটি। দীর্ঘদিন এই আসন থেকেই বিধায়ক নির্বাচিত হয়েছিলেন ‘চাচা’ জ্ঞানসিং সোহনপাল। ২০১৬-র ভোটে তিনি হেরে যান বিজেপি প্রার্থী দিলীপ ঘোষের কাছে। দিলীপবাবু এর পর লোকসভায় মেদিনীপুর আসন থেকে নির্বাচিত হওয়ার কারনেই এই কেন্দ্রে উপনির্বাচন।

    মূলত কংগ্রেস প্রভাবিত এই খড়গপুর-সদর কেন্দ্রে এখনও কিছু ভোট আছে কংগ্রেসের। কিন্তু সকলকে বিস্মিত করে খড়গপুর সদর কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থীকেই সমর্থন করার দাবি জানিয়ে এআইসিসি চেয়ার পার্সন সোনিয়া গান্ধীকে চিঠি দিলেন আবদুল মান্নান। সোনিয়া গান্ধীকে মান্নান জানিয়েছেন, খড়গপুর সদর কেন্দ্রে দল এখন দুর্বল হয়ে গিয়েছে। তাই বিজেপিকে আটকাতে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসকেই সমর্থন করুক কংগ্রেস।

    মান্নান এ রাজ্যে বাম-কং জোটের সমর্থক। তিনি নিজেই কালিয়াগঞ্জ আসনে কংগ্রেস প্রার্থীকে বামেদের সমর্থনের কথা সোনিয়াজিকে জানিয়েছেন। প্রশ্ন উঠেছে, খড়গপুর সদর কেন্দ্রে কংগ্রেস এখন দুর্বল হয়েছে ধারনা হলে, তিনি বামেদের ওই আসন না ছেড়ে তৃণমূলকে ছাড়তে চাইছেন কেন? জোটসঙ্গী বামেরা কি মান্নানের এই প্রস্তাবকে সমর্থন করে তাদের সব ভোট প্রকাশ্যেই তৃণমূলকে দিতে রাজি ?

    রাজি না হলে তো বামেরা ওই কেন্দ্রে নিজেদের প্রার্থী দিয়েও দিতে পারে। তাহলে কোন ভরসায় মান্নান এই দাবিতে চিঠি দিলেন দলনেত্রীকে? অন্দরের খবর, মান্নানের এই প্রস্তাব সরাসরি খারিজ করেছে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। আজ-কালের মধ্যেই খড়গপুর সদর কেন্দ্রে দলের প্রার্থীর নাম ঘোষনা করবে কংগ্রেস। প্রদেশ নেতাদের প্রশ্ন, কংগ্রেস, সিপিএম না তৃণমূল, আব্দুল মান্নান ঠিক কোন দলে আছেন?