দেশের ১৯টি বড় শহরের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর কলকাতা:রিপোর্ট প্রকাশ ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর

দেশের ১৯টি বড় শহরের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর কলকাতা:রিপোর্ট প্রকাশ ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: তিলোত্তমা এখনো স্বমহিমায়। দেশের ১৯টি বড় শহরের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর কলকাতা। এই শহরেই অপরাধের হার সব থেকে কম। মঙ্গলবার দিল্লি থেকে এমনই রিপোর্ট প্রকাশ করল ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি)। শুধু তাই নয়, রিপোর্টে আরও বলা হয়েছে দেশের অন্যান্য বহু শহরে যেখানে ২০১৮ সাল থেকে ২০২০ পর্যন্ত অপরাধের সংখ্যা বেড়েছে, সেখানে কলকাতায় অপরাধের সংখ্যা অনেক কমেছে।

কলকাতায় যে অপরাধের হার কমেছে, সেই তথ্য হাতে আসার পর খুশি লালবাজারের কর্তা থেকে কলকাতা পুলিশের কর্মী ও আধিকারিকরাও। উল্লেখ্য, গত বছর এনসিআরবির রিপোর্টে এই রাজ্যের তথ্য প্রকাশিত হয়নি। এনসিআরবি জানিয়েছিল, সময়মতো না আসায় রিপোর্টে ওই তথ্যগুলি উল্লেখ করা যায়নি।

গত ২০১৮ সালে কলকাতায় অপরাধের সংখ্যা ছিল ১৯ হাজার ৬৮২। সেখানে ২০১৯ সালে এই সংখ্যা হয় ১৭ হাজার ৩২৪। ২০২০ সালে এই অপরাধের সংখ্যা কমে গিয়ে হয়েছে ১৫ হাজার ৫১৭। নারীদের উপর অত্যাচারের সংখ্যাও কলকাতায় অনেক কম। গত বছর কলকাতায় পণের বলি হয়েছিলেন ন’জন। সেখানে দিল্লিতে এই সংখ্যা ১১১। এ ছাড়়াও লখনউয়ে পণের বলি ৪৮। কানপুরে ৩০। গত বছর শ্লীলতাহানির শিকার হয়েছিলেন ৩০৪ জন। এই সংখ্যা দিল্লিতে ১ হাজার ৮০৫, মুম্বইয়ে ১ হাজার ৫০৯। চুরি ডাকাতিও অন্য শহরের তুলনায় এখানে অনেক কম, জানাচ্ছে রিপোর্ট।