করোনাকালে নিজামুদ্দিন মার্কাজের সঙ্গে কুম্ভমেলার তুলনা চলে না: বিতর্কিত মন্তব্য উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর

করোনাকালে নিজামুদ্দিন মার্কাজের সঙ্গে কুম্ভমেলার তুলনা চলে না: বিতর্কিত মন্তব্য উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: গতবছর দিল্লির নিজামুদ্দিন মার্কাজের সমাবেশ এবং হরিদ্বারে এবারের কুম্ভমেলার কোনও তুলনাই হয় না! আজব যুক্তি দিয়ে বিতর্কে উত্তরাখণ্ডের নবনিযুক্ত মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত। তাঁর দাবি, মার্কাজের সেই ধর্মীয় সমাবেশ ছিল বদ্ধ জায়গায়। আর হরিদ্বারের কুম্ভমেলা হচ্ছে খোলা আকাশের নিচে। তাই কুম্ভমেলায় করোনা সংক্রমণের সম্ভাবনা অনেক কম। এই দুই সমাবেশের কোনও তুলনাই হয় না।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর যুক্তি, “কুম্ভ এবং মার্কাজের মধ্যে কোনও তুলনা চলে না। মার্কাজ হয়েছিল বন্ধ জায়গায়। আর কুম্ভ হচ্ছে গঙ্গার ঘাটে খোলা আকাশের নিচে। তাছাড়া কুম্ভমেলায় যেসব ভক্তরা আসছেন, তাঁরা আমাদের নিজেদেরই লোক। বাইরের কেউ নেই।

তিনি আরো বলেন “সব থেকে বড় ব্যাপার হল, যে সময় নিজামুদ্দিন মার্কাজ হয়েছিল, তখন করোনা সম্পর্কে আমাদের তেমন জ্ঞান ছিল না। কোনও সচেতনতা ছিল না কোনওরকম গাইডলাইন ছিল না। কেউ জানে না, মার্কাজে যারা অংশ নিলেন, তাঁরা কতদিন ওখানে বন্ধ ঘরে ছিলেন। কিন্তু এখন পরিস্থিতি তেমন না। আমরা এই রোগটা সম্পর্কে জানি। কুম্ভমেলায় সচেতনতা মেনে চলা হচ্ছে।” উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর  আশা, ‘মা গঙ্গার আশীর্বাদে কারও কোনও ক্ষতি হবে না।”