ভারতীয় মহিলা ক্রিকেটে মিতালি যুগের অবসান হতে চলেছে

ভারতীয় মহিলা ক্রিকেটে মিতালি যুগের অবসান হতে চলেছে

অমিত সরকার, বঙ্গ রিপোর্ট স্পোর্টস ডেস্ক:
অতীতে কোনও প্রশ্নের মুখে পড়লেই সপাটে জবাব দিয়েছেন তিনি। এ বারও পিছপা হল না।এক সাংবাদিক সম্মেলনে মিতালিকে এক সাংবাদিক জিজ্ঞেস করেছিলেন, ‘‘তাঁর প্রিয় পুরুষ ক্রিকেটার কে?’’ তার জবাবে মিতালি পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন সেই সাংবাদিকের উদ্দেশে, ‘‘পুরুষ ক্রিকেটারদের কখনও জিজ্ঞেস করেছেন তাঁর প্রিয় মহিলা ক্রিকেটার কে?’’

আগামী ৫ সেপ্টেম্বরের নির্বাচনী বৈঠক আছে তাঁর আগে নিজেকে টি-টোয়েন্টি টিম থেকে সরিয়ে নিলেন মিতালি রাজ । নতুন প্রজন্মের ক্রিকেটারদের জন্য জায়গা করে দিতেই এই সিদ্ধান্ত বলে জানা গেছে।

তিনি ২০০৬ সালে ভারতীয় মহিলা দলের প্রথম টি-টোয়েন্টিতে দলের অধিনায়ক ছিলেন ।এই পর্যন্ত মোট ৮৮ টি আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচ খেলে ২৩৬৪ রান করে ।

মিতালী হলেন টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটার যিনি ভারতের মহিলা ক্রিকেট দলের হয়ে অধিনায়ক হিসেবে প্রতিনিধিত্ব করছেন। তিনি মিল্টন কিনসে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৯৯৯ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেন এবং উক্ত খেলায় তিনি ১১৪ রানে অপরাজিত ছিলেন। ২০০১-০২ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে ক্রিকেটে লক্ষ্ণৌ অভিষেক ঘটে।

১৭ বছর বয়সে তাকে ভারতীয় দলের জন্য বাছাই করা হয়েছিল এবং তার ওয়ানডেতে অভিষেক হয় ১৯৯৯ সালে মিল্টন কিনসে আয়ারল্যান্ডের বিরুদ্ধে।