কোভিড মোকাবিলায় ব্যর্থ মোদি সরকার! ১২ সদস্যের রাষ্ট্রীয় টাস্ক ফোর্স গড়ে দিল সুপ্রিম কোর্ট

    কোভিড মোকাবিলায় ব্যর্থ মোদি সরকার! ১২ সদস্যের রাষ্ট্রীয় টাস্ক ফোর্স গড়ে দিল সুপ্রিম কোর্ট

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: কোভিড মোকাবিলায় প্রয়োজনীয় ওষুধ, হাসপাতালের বেড, এমনকী পর্যাপ্ত অক্সিজেনের জোগানে ব্যর্থ কেন্দ্রের মোদি সরকার। আর তাই মোদি সরকারের ওপর আর কোনও ভরসা করছে না দেশের শীর্ষ আদালত। বরং ১২ সদস্যের রাষ্ট্রীয় টাস্ক ফোর্স গড়ে দিল সুপ্রিম কোর্ট। এবার থেকে তাঁরাই কোভিড মোকাবিলায় কাজ করবেন দেশজুড়ে। টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন কলকাতার এক নামী হৃদরোগ বিশেষজ্ঞ।

    দেশের বেশিরভাগ রাজ্যেই অক্সিজেন এবং কোভিডের প্রয়োজনীয় ওষুধের ঘটাতি চরমে। যেটি সুপ্রিম কোর্টের নজর এড়িয়ে যায়নি মোটেই। আগে এ নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা করেও লাভ হয়নি কোনও। কেন্দ্র সরকার পর্যাপ্ত ওষুধ কিংবা অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করতে পারেনি। কিন্তু দেশজুড়ে ভয়ানক কোভিড পরিস্থিতিতে হাত গুটিয়ে বসে থাকলে চলবে না। তা ভেবেই এবার জাতীয় স্তরে ১২ সদস্যের একটি অ্যাকশন টাস্ক ফোর্স গঠন করে দিল সুপ্রিম কোর্ট। যার নেতৃত্বে রয়েছেনওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের প্রাক্তন উপাচার্য ভবতোষ বিশ্বাস। রয়েছেন দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের বোর্ড অব ম্যানেজমেন্টের চেয়ারম্যান ডা. দেবেন্দ্র সিং রানা, ডা. দেবীপ্রসাদ শেট্টি, ডা. গগনদ্বীপ কং, ডা. জেভি পিটার, ডা. রাহুল পণ্ডিতের মতো বিখ্যাত চিকিৎসকরা। এবার থেকে তাঁরাই ঠিক করবেন কোন রাজ্য কত অক্সিজেন ও ওষুধ পাবে? মেডিক্যাল অক্সিজেন সরবরাহে কোথায় কী ঘাটতি রয়েছে?

    এদিন সুপ্রিম কোর্ট জানায়, রাজ্যগুলিকে ঠিকমতো অক্সিজেন সরবরাহ করতে পারছে না কেন্দ্র। এর আগে দিল্লি-সহ একাধিক রাজ্য কম অক্সিজেন পাওয়ার অভিযোগও তুলেছিল দেশের শীর্ষ আদালত। পশ্চিমবঙ্গের জন্যও বাড়তি অক্সিজেন চেয়ে চিঠি পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে এবার সরাসরি হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্টই। অক্সিজেন তৈরি থেকে রাজ্যগুলিকে বিতরণ-সমস্তটার উপরেই নজরদারি চালাবে এই টাস্ক ফোর্স। দেশজু়ড়ে অক্সিজেন ও ওষুধের সমস্যা মেটাতে সুপ্রিম কোর্টের এই হস্তক্ষেপে স্বাভাবিকভাবেই মুখ পুড়ল কেন্দ্র সরকারের।