মোদি সরকারের লোকেদের দিয়েই সুপ্রিম কোর্ট কমিটি গঠন করছে: আলোচনায় বসতে রাজি নন কৃষক সংগঠন

মোদি সরকারের লোকেদের দিয়েই সুপ্রিম কোর্ট কমিটি গঠন করছে: আলোচনায় বসতে রাজি নন কৃষক সংগঠন

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: নয়া কৃষি আইনের ওপর স্থগিতাদেশ জারি করে আলোচনার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে সুপ্রিম কোর্ট। কিন্তু সেই কমিটির সঙ্গেও কোনও রকম আলোচনায় বসতে রাজি নন কৃষকরা। কৃষক সংগঠনের নেতাদের অভিযোগ, শীর্ষ আদালতের গঠন করা কমিটির সদস্যেরা সবাই মোদি সরকারের লোক, তাঁরা সবাই এই কৃষি আইনের সমর্থক এবং তাঁরাই বিচার ব্যবস্থার নীতি-নির্ধারণ করে আসছেন।

দেশজুড়ে প্রতিবাদ আরও ব্যাপক আকারে গড়ে তোলার ঘোষণা করে কৃষকদের পক্ষ থেকে বলা হল, ‘আমরা সুপ্রিম কোর্টের এই কমিটি মানছি না। আমরা মনে করি সরকারই সুপ্রিম কোর্টের মাধ্যমে এই কমিটি গড়ছে। এ স্রেফ মনোযোগ সরানো ছাড়া আর কিছুই নয়।’ কমিটির সদস্য বদলানো হলেও তাঁরা আলোচনায় রাজি নন, জানিয়েছে কৃষক সংগঠনগুলি।

কৃষি আইনে স্থগিতাদেশ জারির সিদ্ধান্তকে অবশ্য স্বাগত জানানো হয়েছে। কৃষকরা বলছেন, ‘আইন জারি আপাতত স্থগিত আছে এটা ভাল বিষয়, কিন্তু আমরা আইন প্রত্যাহার ছাড়া কোনও কথা শুনব না।’ আপাতত, পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২৬ জানুয়ারির ট্রাক্টর মিছিলই লক্ষ্য কৃষকদের। সাধারণতন্ত্র দিবসের প্যারেড এই প্রতিবাদে বিপর্যস্ত হতে পারে এমন আশঙ্কা প্রকাশ করেছিল কেন্দ্র। তবে প্রতিবাদ শান্তিপূর্ণ হবে বলেই জানানো হয়েছে।