মোদি সরকারের রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক বিক্রি করে শিল্পপতিদের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত মহাভুল: রঘুরাম রাজন

    মোদি সরকারের দেশের রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক বিক্রি করে শিল্পপতিদের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত মহাভুল: রঘুরাম রাজন

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর– বিশিষ্ট অর্থনীতিবিদ রঘুরাম রাজন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বিক্রির মোদি সরকারের উদ্যোগের তীব্র সমালোচনা করলেন। রাজন এ দিন বলেছেন, শিল্পপতিদের হাতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তুলে দেওয়া হলে তা হবে ভয়ানক ভুল। এ দিকে আবারও মোদি সরকার ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তালিকা চূড়ান্ত করে তা বিক্রির দিকেই এগোচ্ছে বলে জানা গিয়েছে। নীতি উদ্যোগও নাকি তা চায়।

    অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে ২টি ব্যাঙ্কের বিক্রির কথা জানিয়েছিলেন। সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টাও বলেছেন, আগামী দিনে দেশে ৩ থেকে ৪টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থাকবে। বাকি সব ব্যাঙ্ক বিক্রি করে দেওয়া হবে। এর প্রতিবাদেই সোমবার থেকে দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে কর্মী ইউনিয়নগুলি। কিন্তু সরকার নিজের গোঁ-তে অটল।

    রাজন বলেছেন– ‘এর ফলে বন্ডের বাজার মারাত্মকভাবে প্রভাবিত হবে। বর্তমানে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি রয়েছে বলে মুদ্রাস্ফীতিকে রিজার্ভ ব্যাঙ্ক নিয়ন্ত্রণ করতে পারে– দেশের আর্থিক বৃদ্ধিতে মদদ করতে পারে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি বেসরকারি হাতে চলে গেলে এসব আর করা যাবে না।

    তাছাড়া বিদেশি ব্যাঙ্ক যে আচমকা দেউলিয়া হয়ে যাবে না তার কোনও গ্যারান্টি আছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বিক্রি করা হলে তা কেনার জন্য ঝাঁপাবে বিদেশি ব্যাঙ্কগুলি। ভারতে যে বেসরকারি ব্যাঙ্কগুলি রয়েছে তাদেরও এইসব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কেনার সাধ্য রয়েছে। কিন্তু তারা কিনতে রাজি হবে বলে মনে হয় না।’