করোনা আবহে চরম অব্যবস্থার জের: গত ৭ বছরে মোদির জনপ্রিয়তা সবথেকে নিচে

    করোনা আবহে চরম অব্যবস্থার জের: গত ৭ বছরে মোদির জনপ্রিয়তা সবথেকে নিচে

     

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ২০১৪ সালে বিপুল আসনে জয়ী হয়ে ক্ষমতায় আসে এনডিএ। নেপথ্যে ছিল ‘‌মোদি–ঝড়’‌। ২০১৯ সালেও এতটুকু টাল খায়নি সেই জনপ্রিয়তা। ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ৩০৩টিতে জয়ী হয় বিজেপি। নেপথ্যে ছিল সেই ‘‌মোদি–ঝড়’‌ই। কিন্তু সাত বছর পর যেন একটু ধাক্কা খেল সেই ঝড়। গতিও পরিবর্তন করতে শুরু করল। সাত বছর পর সজোরে ধাক্কা খেল মোদির জনপ্রিয়তা। বলছে একটি দেশি এবং একটি বিদেশি সমীক্ষা। কারণ অবশ্য কোভিড পরিস্থিতি।

     

    ২০১৯ লোকসভা নির্বাচনে ৩৭ শতাংশ ভোট পেয়েছিল বিজেপি। বিরোধী কংগ্রেস পেয়েছিল মাত্র ১৯.‌৫ শতাংশ ভোট। ভারতীয় সংস্থা সিভোটার এবং মার্কিন সংস্থা মর্নিং কনসাল্ট এপ্রিলে দেশজুড়ে সমীক্ষা চালিয়েছে। সিভোটার–এর সমীক্ষা বলছে, দেশে এখন মাত্র ৩৭ শতাংশ মানুষই মোদিকে নিয়ে এখনও ‘‌সন্তুষ্ট’‌।

    ২০২০ সালেও এই হার ছিল ৬৫ শতাংশ। তখন ৬৫ শতাংশ মোদির কাজে সন্তুষ্ট ছিলেন। সিভোটার সংস্থার প্রতিষ্ঠাতা যশবন্ত দেশমুখ বলছেন, ‘‌কেরিয়ারের সবথেকে বড় রাজনৈতিক চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে রয়েছেন প্রধানমন্ত্রী।’‌ যদিও দেশে এখনও সবথেকে জনপ্রিয় রাজনীতিক মোদিই। একথা মানলেন তিনি।

    মার্কিন সংস্থার সমীক্ষা বলছে, এই সপ্তাহে মোদির জনপ্রিয়তা নেমেছে ৬৩ শতাংশে। ৩১ শতাংশই চরম বিরোধিতা করছেন মোদির। কারণ দেশে কোভিড পরিস্থিতি। মাসের শুরুতে চার লাখের বেশি দৈনিক সংক্রমণ ছিল দেশে। এখন মৃত্যুতে রোজ রেকর্ড চলছে। দেশে অক্সিজেন নেই, ওষুধ নেই। টিকা নেই। এসবের জন্য সাধারণ মানুষ সরকারের ভুল নীতিকেই দায়ী করছেন। সে কারণে কমছে জনপ্রিয়তা।