স্বাস্থ‍্যসাথী কার্ডে মিলবে আরও বিশেষ সুবিধা: নতুন নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

স্বাস্থ‍্যসাথী কার্ডে মিলবে আরও বিশেষ সুবিধা: নতুন নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: স্বাস্থ্যসাথী কার্ডে এবার আরও নতুন সুযোগ সুবিধা পেতে চলেছে বাংলার মানুষ। বর্তমানে রাজ্যের ২.৩ কোটি মানুষ স্বাস্থ্যসাথী কার্ডের সুযোগ সুবিধা পাচ্ছেন। রাজ্যের বিভিন্ন জেলা ও ব্লক মিলিয়ে স্বাস্থ্যসাথী কার্ড স্কিমে পিপিপি মডেলের অন্তর্ভুক্ত ১৫২ টি হাসপাতালে যে সমস্ত ডায়াগনস্টিক সেন্টার ও ফেয়ার প্রাইস শপ অর্থাৎ নায্যমূল্যের ওষুধের দোকান রয়েছে, সেখানেও এই কার্ডের সুবিধা পাবেন রোগী। বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।

কীভাবে এই স্বাস্থ্যসাথী (Swasthya sathi) কার্ড ব্যবহার করতে হবে, তা নির্দেশিকায় আরও একবার স্পষ্ট করে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

*রোগী হাসপাতালে ভর্তির সময় স্বাস্থ্যসাথী (Swasthya sathi) কার্ড রয়েছে কিনা তা জানাতে হবে। সেই সময় হাসপাতাল কর্তৃপক্ষই স্বাস্থ্যসাথী কার্ডের নম্বর পোর্টালে নথিভুক্ত করে নেবে।

*যদি রোগীর পরিবার রোগীকে হাসপাতালে ভর্তির সময় স্বাস্থ্যসাথী কার্ড না নিয়ে আসেন, তাহলে সে ক্ষেত্রে যার নামে এই কার্ডটি নথিভুক্ত রয়েছে তাঁর আধার নম্বর দিয়ে স্বাস্থ্যসাথী ওয়েব পোর্টালে নেম সেকশনে ইউআরএন নম্বর দিয়ে দিলেই সুবিধা মিলবে।

*যদি কোনও রোগী হাসপাতালের চিকিৎসার সময়ে স্বাস্থ্যসাথী কার্ড না থাকে, তাহলে হাসপাতাল কর্তৃপক্ষ নতুন কার্ড বানিয়ে দেবেন।

*পিপিপি মডেলের অন্তর্ভুক্ত সমস্ত ডায়াগনস্টিক সেন্টার আসছে এক ছাতার তলায়। ফলে স্বাস্থ্যসাথী কার্ড থাকলে বিনামূল্যে পরিষেবা পাবেন উপভোক্তা। ফেয়ার প্রাইস শপেও মিলবে বিনামূল্যে ওষুধ।