মুসলিমদের ফিলিস্তিনের প্রতি সমর্থন ও সহযোগিতা করা ফরজ: ইরানের সংসদ স্পিকার

মুসলিমদের ফিলিস্তিনের প্রতি সমর্থন ও সহযোগিতা করা ফরজ: ইরানের সংসদ স্পিকার

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি বলেছেন, তার দেশ ফিলিস্তিনের প্রতি সমর্থন ও সহযোগিতাকে ফরজ বলে মনে করে, এটা মুসলমানদের ধর্মীয় দায়িত্ব। তিনি আরও বলেন, দখলদারদের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রাম অব্যাহত রাখতে হবে কারণ শত্রুদের ষড়যন্ত্র ব্যর্থ করার এটিই একমাত্র উপায়।

ইরান সফররত হামাসের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে গতকাল (মঙ্গলবার) তিনি এসব কথা বলেন। লারিজানি বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান সব সময় মজলুম ফিলিস্তিনি জাতির প্রতি সমর্থন দিয়ে এসেছে, এ ক্ষেত্রে কখনোই কার্পণ্য করেনি।

তিনি বলেন কিছু মুসলিম দেশ এর আগে গোপনে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক রাখত, কিন্তু এখন তারা রাখঢাক করছে না, সম্পর্কের বিষয়টি প্রকাশ্যে নিয়ে এসেছে। তবে তারা সিরিয়া ও ইরাক ইস্যুতে যেমন ব্যর্থ হয়েছে তেমনি ফিলিস্তিন ইস্যুতেও ব্যর্থ হবে। কারণ ফিলিস্তিনের বিভিন্ন প্রতিরোধ সংগঠন এবং লেবাননের হিজবুল্লাহ’র শক্তি-সামর্থ্য আগের চেয়ে অনেক বেড়েছে। অতীতের সঙ্গে এর তুলনাই চলে না।

এ সময় হামাসের রাজনৈতিক দপ্তরের উপ-প্রধান সালিহ আরোরি বলেন, ফিলিস্তিনের বিভিন্ন সংগঠনের মধ্যে ঐক্য প্রতিষ্ঠার মাধ্যমে আমরা মার্কিন ষড়যন্ত্র ডিল অব দ্য সেঞ্চুরি মোকাবেলা করব। বর্তমান সংবেদনশীল পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের প্রভাব বৃদ্ধির পথে বাধা সৃষ্টির ওপর গুরুত্ব দেন তিনি।

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ডিল অব দ্যা সেঞ্চুরি প্রসঙ্গে তিনি বলেন, এই পরিকল্পনার মাধ্যমে আমেরিকা ইহুদিবাদী ইসরাইলের পক্ষে ফিলিস্তিন ইস্যুটির সমাধান করতে চায়। তারা চায় না বায়তুল মুকাদ্দাস ফিলিস্তিনের রাজধানী হোক, এমনকি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পথ সুগম করারও কোনো পরিকল্পনা নেই তাদের।