রাজ্যে নির্বাচনের কেন্দ্রবিন্দু নন্দীগ্রাম: গত বিধানসভা ও লোকসভার ফলাফলে কে কোথায় দাঁড়িয়ে!

    রাজ্যে নির্বাচনের কেন্দ্রবিন্দু নন্দীগ্রাম: গত বিধানসভা ও লোকসভার ফলাফলে কে কোথায় দাঁড়িয়ে!

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: এবারে মূলত ত্রিমুখী রাজনৈতিক লড়াই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন। প্রথমদিকে তৃণমূল ও বিজেপি সরাসরি লড়াই হলেও ২৮ ফেব্রুয়ারি বাম কংগ্রেস আইএসএফ এর উপচে পড়া ব্রিগেড সমাবেশ যেমন সংযুক্ত মোর্চার কর্মী সমর্থকদের মনোবল বাড়িয়ে লড়াইয়ে শক্তি যুগিয়েছে। ঠিক তেমনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অভিনেতা মিঠুন চক্রবর্তীর উপস্থিতিতে ৭ মার্চ বিজেপির ব্রিগেডে আশানুরূপ জনসমাগম না হওয়ায় খানিকটা হলেও মনোবল ভেঙেছে গেরুয়া শিবিরের।

    তৃণমূলের প্রার্থী তালিকায় স্থানীয় নেতাদের উপেক্ষা করে তারকা প্রার্থীদের বাড়বাড়ন্ত একটু হলেও দলের মধ্যে অরাজনৈতিক ব্যাক্তিদের ভিড় লক্ষ্য করা গেছে। বিজেপির প্রার্থী তালিকায় তৃণমূলী প্রাক্তনী, সদ্য দলে যোগ দেওয়া তারকা, এমনকি সাংসদদের নাম থাকায় খানিকটা হলেও নেতৃত্বহীন রাজ্য বিজেপির ছবি স্পষ্ট হয়েছে। সে জায়গায় বামেদের প্রার্থী তালিকায় দলের হয়ে ছাত্র যুব আন্দোলনে পড়ে থাকা কমবয়সী ও সারা বছর দলীয় কর্মসূচিতে থাকা দলীয় নেতাদের প্রার্থী তালিকায় স্থান দিয়ে খানিকটা হলেও নিজেদের মধ্যে সতেজতার পরিচয় দিয়েছে।

    এই অবস্থায় সংখ্যালঘু অধ্যুষিত এলাকা বাদ দিয়েই কমবেশি ২০০ আসনের মধ্যে লড়াই করে বিজেপিকে ম্যাজিক ফিগার পেতে হবে। সেখানে তৃণমূল কংগ্রেস বা সংযুক্ত মোর্চা ২৯৪ আসনেই লড়াই করার সুযোগ পাবে।

    নন্দীগ্রাম

    ২০১৬ বিধানসভা
    তৃণমূল কংগ্রেস- ১৩৪৬২৩
    বিজেপি- ১০৭১৩
    সিপিআই- ৫৩৩৯৩

    ২০১৯ লোকসভার নিরিখে ফলাফল
    তৃণমূল কংগ্রেস- ১৩০৬৫৯
    বিজেপি- ৬২২৬৮
    সিপিএম-৯৩৫৩
    কংগ্রেস- ১৭৮৮

    গত বিধানসভা ও লোকসভার নিরিখে বিজেপি এই আসনে তৃণমূল কংগ্রেসের থেকে অনেকটাই পিছিয়ে। তবে তখন মমতা ব্যানার্জির এখানকার সেনাপতি ছিল শুভেন্দু অধিকারী। আজ সেই শুভেন্দু অধিকারী বিজেপির প্রার্থী সরাসরি সন্মুখ সমরে। বামেদের প্রার্থী যুব ফেডারেশনের সাধারণ সম্পাদক মীনাক্ষী মুখার্জি। রাজনৈতিক মহল মনে করছে প্রাক্তন সেনাপতির কাছে মমতা ব্যানার্জির জয় সহজ না কঠিন সেটা সময় বলবে।