নরেন্দ্র মোদীর সেন্ট্রাল ভিস্তা আসলে হিটলারের মৃত্যুদূর্গ: দিল্লি হাইকোর্টে সওয়াল আইনজীবীর

    নরেন্দ্র মোদীর সেন্ট্রাল ভিস্তা আসলে হিটলারের মৃত্যুদূর্গ: দিল্লি হাইকোর্টে সওয়াল আইনজীবীর

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের সঙ্গে এবার তুলনা করা হল হিটলারের আউশভিৎজ কনসেনট্রেশন ক্যাম্পের। সংসদ ভবন এবং সংলগ্ন এলাকার পুনর্নির্মাণের এই উদ্যোগকে দেগে দেওয়া হল ‘মৃত্যুদুর্গ’ হিসেবে। মেগা প্রজেক্ট বন্ধ করার দাবিতে দিল্লি হাই কোর্টে হওয়া মামলার রায়দান অবশ্য স্থগিত রেখেছে আদালত।

    ইতিহাসবিদ সোহেল হাশমি এবং অনুবাদক অন্যা মালহোত্রা মোদি (Narendra Modi) সরকারের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প বন্ধের দাবিতে দিল্লি হাই কোর্টে (Delhi High Court) মামলা দায়ের করেছিলেন। তাঁদের দাবি ছিল, জনস্বাস্থ্যের কথা ভেবে এই প্রকল্প অবিলম্বে বন্ধ হওয়া দরকার। মামলাকারীদের হয়ে আইনজীবী সিদ্ধার্থ লুথরা বলেন, তাঁরা শুধু দিল্লির মানুষের জনস্বাস্থ্যের দিকে দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন। শ্রমিকদের জন্য তাঁবু খাটানো হয়েছে। সেখানে বিছানাপত্র কিছুই নেই।

     

    চিকিৎসার পরিষেবা, কোভিড বিধি নিয়ে মিথ্যে বলছে কেন্দ্র। বলা হচ্ছে, শ্রমিকরা স্বেচ্ছায় কাজের জায়গায় থেকে গিয়েছেন, কিন্তু সেটা সত্যি নয়। মামলাকারীর আইনজীবীর দাবি, এই সেন্ট্রাল ভিস্তা আসলে ‘সেন্ট্রাল ফোর্টেস অব ডেথ’ অর্থাৎ ‘কেন্দ্রীয় মৃত্যুদুর্গ’। মামলাকারীর আইনজীবী এই প্রকল্পকে আউশভিৎজের জার্মান কনসেনট্রেশন ক্যাম্পের সঙ্গেও তুলনা করেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পোল্যান্ডের আউশভিৎজে যুদ্ধবন্দিদের জন্য কনসেন্ট্রেশন ক্যাম্প তৈরি করেছিল হিটলারের জার্মানি। যেখানে অসংখ্য মানুষের মৃত্যু হয়।