সুখী দেশের তালিকায় একেবারে শেষের দিকে অবস্থান নরেন্দ্র মোদীর ভারত: লজ্জাজনক রিপোর্ট প্রকাশ

সুখী দেশের তালিকায় একেবারে শেষের দিকে অবস্থান নরেন্দ্র মোদীর ভারত: লজ্জাজনক রিপোর্ট প্রকাশ

 

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: প্রকাশিত জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট 2021-এর তালিকায় ভারত 149 টি দেশের মধ্যে 139 তম স্থানে রয়েছে। এই তালিকার শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। অর্থাৎ ফিনল্যান্ড হল বিশ্বের সুখীতম দেশ।

জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক দ্বারা প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট 2021, কোভিড -19-এর প্রভাব এবং কীভাবে সারা বিশ্বের লোকেরা সাফল্য অর্জন করেছে তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি বিশ্বের 149 টি দেশকে “তাদের নাগরিকরা নিজেকে কতটা খুশি মনে করে” তার উপরে আলোকপাত করা হয়েছে।

এই সংক্রান্ত একটি বিবৃতিতে বলা হয়েছে, “আমাদের লক্ষ্য ছিল দুটি, প্রথমে মানুষের জীবনের কাঠামো এবং মান সম্পর্কে কোভিড-19 এর প্রভাবগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করা এবং দ্বিতীয়ত সারা বিশ্ব জুড়ে সরকার কীভাবে মহামারীটির সাথে আচরণ করেছে তা বর্ণনা ও মূল্যায়ন করতে পারে। বিশেষত আমরা কিছু দেশ কেন অন্যদের চেয়ে এত বেশি ভালো কাজ করেছে তা বোঝানোর চেষ্টা করি।”

আয়, স্বাস্থ্যকর আয়ু, সামাজিক সমর্থন, স্বাধীনতা, বিশ্বাস (দুর্নীতির উপলব্ধি) এবং উদারতা- কে সুস্থতার পক্ষে পাওয়া ছয়টি মূল কারণের ভিত্তিতে এই ফলাফল তৈরি করা হয়। এর মধ্যে কেবল দুটি ভেরিয়েবল, মাথাপিছু জিডিপি এবং স্বাস্থ্যকর আয়ু, সহজেই গণনা করা যায়। জীবনের মান যাচাইয়ের ক্ষেত্রে ‘গ্যালাপ ওয়ার্ল্ড পোল’ ব্যবহৃত হয়। এই সমীক্ষায় কোনও দেশের জাতি-ধর্ম-বর্ণ-লিঙ্গ-বয়স নির্বিশেষে প্রত্যেক নাগরিককে একটি ছোট প্রশ্ন জিজ্ঞেস করা হয়- ‘জীবনের বর্তমান মানকে ০ থেকে ১০-এর মধ্যে কত দেবেন?’ আন্তর্জাতিক ক্ষেত্রে ‘খুশি’ পরিমাপের এটাই সবচেয়ে নির্ভরযোগ্য পদ্ধতি।

ফিনল্যান্ড বিশ্বের সুখী দেশ হিসাবে স্থান পেয়েছে। নর্ডিক দেশটির পরে রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, সুইডেন, জার্মানি এবং নরওয়ে।