দেশে ‘জাতীয় জরুরি অবস্থা’ চলছে! করোনার ভয়াবহ পরিস্থিতি নিয়ে কেন্দ্র সরকারকে তোপ সুপ্রিম কোর্টের

    দেশে ‘জাতীয় জরুরি অবস্থা’ চলছে! করোনার ভয়াবহ পরিস্থিতি নিয়ে কেন্দ্র সরকারকে তোপ সুপ্রিম কোর্টের

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: দেশের ভয়াবহ করোনা পরিস্থিতি নিয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করল সুপ্রিম কোর্ট। তারা একটি মামলা দায়ের করেছে। করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য কেন্দ্রের ‘জাতীয় পরিকল্পনা’ কী, তা তারা জানতে চেয়েছে। এই মর্মে কেন্দ্রকে একটি নোটিসও দিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ।

    শীর্ষ আদালত জানিয়েছে, মূলত চারটি বিষয়ে বিশেষ নজর দেওয়া উচিত। সেগুলি হল অক্সিজেন সরবরাহ, অত্যাবশ্যকীয় ওষুধ সরবরাহ, টিকাকরণের পদ্ধতি এবং লকডাউনের ক্ষমতা কার কাছে থাকবে।

    প্রধান বিচারপতি এস এ বোবড়ে বলেন, ‘দেশের বর্তমান পরিস্থিতি জাতীয় জরুরি অবস্থার সমান। এ বিষয়ে আমরা একটা জাতীয় পরিকল্পনা জানতে চাই। আমাদের প্রধান চারটে বিষয় জানার আছে। সেগুলি হল, অক্সিজেনের সরবরাহ, অত্যাবশ্যকীয় ওষুধের সরবরাহ, টিকাকরণের পদ্ধতি ও লকডাউনের ক্ষমতা রাজ্যের হাতেই থাকবে কি না।’ এই বিষয়গুলি মাথায় রেখে কেন্দ্রকে একটি ‘জাতীয় পরিকল্পনা’ বানানোর নির্দেশ দিয়েছে তারা।

    প্রধান বিচারপতি বোবড়ে জানিয়েছেন, দিল্লি, বম্বে, সিকিম, মধ্যপ্রদেশ, কলকাতা এবং এলাহাবাদ হাইকোর্টে এ বিষয়ে মামলা চলছে। ওই আদালতগুলিও মানুষের স্বার্থে নিজেদের আইনি অধিকার প্রয়োগ করার চেষ্টা করছে। তাঁর কথায়, ‘আমাদের মনে হচ্ছে কোথাও একটা সংশয় তৈরি হয়েছে। তাই স্বতঃপ্রণোদিত হয়ে মামলা করেছি। সরাসরি লকডাউন ঘোষণা করার মতো আইনি অধিকার হাইকোর্টের আছে কিনা, সেটাও খতিয়ে দেখতে চাই আমরা।’