গাড়ির কাগজপত্র সঙ্গে নেই, রাস্তায় পুলিশ ধরেছে? ১ লা অক্টোবর থেকে চালু হচ্ছে নতুন নিয়ম

    গাড়ির কাগজপত্র সঙ্গে নেই, রাস্তায় পুলিশ ধরেছে? ১ লা অক্টোবর থেকে চালু হচ্ছে নতুন নিয়ম

    নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: গাড়ি চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইনসিওরেন্স পেপার ও পলিউশন সার্টিফিকেট-এর মত জরুরী কাগজপত্র ড্রাইভার-এর সঙ্গে থাকার দরকার নেই। পয়লা অক্টোবর থেকে এই নিয়ম চালু হচ্ছে। এই ব্যাপারে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় একটি অ্যাক্ট জারি করেছে। সেখানে বলা হয়েছে, ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালান সমেত একাধিক গুরুত্বপূর্ণ কাগজপত্র এবার থেকে পোর্টালের মাধ্যমে তদারকি করা হবে।

    রাজ্য পরিবহণ বিভাগ ও ট্রাফিক পুলিসের কাছে একটি নোটিফিকেশন এসেছে। সেখানে বলা হয়েছে পয়লা অক্টোবর থেকে গাড়ির চালকের কাছে কাগজপত্র চাওয়ার দরকার নেই। কেন্দ্রীয় সরকার এই নিয়ে একটি সফটওয়্যার আনছে। ট্রাফিক পুলিস কর্মীরা সেই সফটওয়্যার-এর মাধ্যমে নির্দিষ্ট গাড়ির কাগজপত্র চেক করে নিতে পারবেন। একটি বিশেষ মেশিন থাকবে ট্রাফিক পুলিস কর্মীদের কাছে। সেখানে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলেই গাড়ি সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাবেন পুলিসকর্মী। যে সমস্ত পুলিস কর্মীর কাছে ওই মেশিন থাকবে না তাঁরা নিজেদের মোবাইল ফোনে সেই সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারবেন। সেখানে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দিলেও গাড়ির সম্পর্কে যাবতীয় তথ্য বেরিয়ে আসবে।

    এছাড়া কেন্দ্রীয় সরকার ১৯৮৯-এর মোটর ভেহিক্যাল অ্যাক্ট-এ একাধিক সংশোধন আনছে। এবার থেকে ই-চালানের মাধ্যমে গাড়ির চালকদের জরিমানা দেওয়ার সুবিধা করে দিতে চাইছে পরিবহন বিভাগ। এর ফলে গাড়ির চালকদের চালান জমা করতে সুবিধা হবে। এমনকী পুলিশ কর্মীদের সঙ্গে কথা কাটাকাটির সম্ভাবনাও কমবে বলে আশা করা যায়।