আবারও ঝাঁঝালো হচ্ছে আন্দোলন: পায়ে হেঁটে সংসদ অভিযানের পথে আন্দোলনরত কৃষকরা

আবারও ঝাঁঝালো হচ্ছে আন্দোলন: পায়ে হেঁটে সংসদ অভিযানের পথে আন্দোলনরত কৃষকরা

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ট্রাক্টর মিছিলের পর এবার পায়ে হেঁটে সংসদ অভিযানের সিদ্ধান্ত নিলেন সংযুক্ত কিষান মোর্চার নেতারা। কৃষক আন্দোলনের পক্ষে বলা হয়, কেন্দ্র বলেছে মাণ্ডির বাইরে শস্য বিক্রি করা যাবে। তাই তাঁরা সংসদে গিয়ে ফসল বিক্রি করবেন। এদিন আরও একবার সেই কর্মসূচিতে সিলমোহর দেন তাঁরা।

গত বাদল অধিবেশনে সংসদে পাস হওয়া তিন কৃষি আইন প্রত‌্যাহারের দাবিতে গত বছরের ২৬ নভেম্বর থেকে দিল্লির বিভিন্ন সীমানায় আন্দোলন করছেন দেশের অন্নদাতারা। এছাড়া অন‌্যান‌্য প্রান্তেও মহাপঞ্চায়েত, র‌্যালি, মিছিলের মাধ‌্যমে চলছে বিক্ষোভ প্রদর্শন।

মে মাসের শুরুতেই তাঁরা সংসদ অভিযানে যাবেন বলে জানান কৃষক আন্দোলনের অন‌্যতম শীর্ষ নেতা গুরনাম সিং চাঁদুনি। তিনি বলেন, “মে মাসের প্রথমার্ধেই আমরা সংসদ অভিযান করব। তবে দিন এখনও ঠিক হয়নি। যেহেতু এর সঙ্গে দিল্লির আইনশৃঙ্খলার বিষয়ও জড়িয়ে আছে, তাই সবদিক দেখেশুনেই আমরা সিদ্ধান্ত নেব।”

শুধু সংসদ অভিযানই নয়। এদিন আগামী দু’মাসের আরও নানা কর্মসূচির খসড়া তৈরি হয়েছে। ১০ এপ্রিল সকাল ১১টা থেকে চব্বিশ ঘণ্টা অবরোধ করা হবে কেএমপি এক্সপ্রেসওয়েতে। আন্দোলনে ‘শহিদ’-দের স্মৃতিতর্পণ করা হবে ৬ মে। এছাড়া দেশের বিভিন্ন হাইওয়ে ও রেলপথেও করা হবে অবরোধ। সর্বভারতীয় কিষান সভার নেতা হান্নান মোল্লা বলেন, এই আন্দোলন শুধু দিল্লি নয়, আগামী দু’মাসে দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি বুঝিয়ে দেবে সারা দেশে এই আন্দোলন কতটা প্রভাব বিস্তার করেছে।